The news is by your side.

সরকার গঠনের আগেই ১২ মামলায় জামিন পেলেন ইমরান খান

0 83

 

পাকিস্তানের জাতীয় নির্বাচনের ফল ঘোষণার আগেই ১২ মামলায় জামিন পেয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। ৯ মে দাঙ্গার ঘটনায় করা মামলায় শনিবার (১০ ফেব্রুয়ারি) জামিন পেয়েছেন তারা। দেশটির সংবাদমাধ্যম পাকিস্তান অবজারভার এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, ইমরান খান ও শাহ মাহমুদ কুরেশিকে মুক্তি দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন পাকিস্তানের স্থানীয় সন্ত্রাসবিরোধী আদালত (এটিসি)। রাওয়ালপিন্ডির সন্ত্রাসবিরোধী আদালতের বিচারপতি মালিক ইজাজ আসিফ জামিন আবেদনের শুনানিতে বলেন, পিটিআই প্রতিষ্ঠাতাকে গ্রেফতার করে রাখার কোনো যৌক্তিকতা নেই।

৯ মে দাঙ্গার ঘটনায় করা মামলায় ওই দিন দেশটির হাইকোর্টে হাজিরা দিতে গিয়ে আদালত চত্বরে গ্রেফতার হয়েছিলেন ইমরান খান। তার জামিন পাওয়া ১২ মামলার মধ্যে পাকিস্তানের সেনা সদর দপ্তর এবং সেনা জাদুঘরে হামলার ঘটনায় করা মামলাও আছে। ১২ মামলায় ইমরানকে ১ লাখ পাকিস্তানি রুপির মুচলেকায় স্বাক্ষর করতে বলা হয়েছে।

৯ মে ইসলামাবাদ হাইকোর্ট চত্বর থেকে ইমরান খানকে গ্রেফতারের প্রতিবাদে রাস্তায় নামেন পিটিআইয়ের কর্মী-সমর্থকেরা। সেসময় রাওয়ালপিন্ডিতে দেশটির সেনাবাহিনীর সদর দপ্তর ও লাহোরে জিন্নাহ হাউজ নামে পরিচিত একজন সেনা কমান্ডারের বাসভবনে হামলা করা হয়েছিল।

 

ইমরান খান ও শাহ মাহমুদ কুরেশির পাশাপাশি পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ নেতা শেখ রাশেদের জামিনও দেওয়া হয়েছে। তাকে দুই লাখ রুপির বন্ডে মুচলেকা দিয়ে জামিন মঞ্জুর করা হয়েছে। তাছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদের জামিন মঞ্জুর করা করা হয়েছে।

৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার পাকিস্তানের পার্লামেন্ট ন্যাশনাল অ্যাসেম্বলির নির্বাচন হয়েছে। এখনও ফল ঘোষণা করা হয়নি। অ্যাসেম্বলির মোট আসনসংখ্যা ২৬৬টি। এসব আসনের মধ্যে একটি ব্যতীত বাকি সব আসনেই ভোট হয়েছে।

পাকিস্তানে সাধারণ পরিষদের নির্বাচনে ভোট গ্রহণ শেষ হওয়ার ৪৫ ঘণ্টা পেরিয়ে গেছে। কিন্তু এখনো পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশ করা হয়নি। এখনও ১৪টি আসনের ফলাফল ঘোষণা বাকি রয়েছে।

২৫২টি আসনের ফল জানা গেছে। সেখানে ৯৯ আসনে জয়ী হয়েছেন ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) স্বতন্ত্র প্রার্থীরা। ৭১ আসন পেয়েছে নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএলএন)। বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৫৩ আসন।

 

Leave A Reply

Your email address will not be published.