The news is by your side.

সংসদের স্থায়ী কমিটি গঠন করা হবে চলতি সপ্তাহেই

0 45

বিগত একাদশ জাতীয় সংসদের মতো চলতি দ্বাদশ জাতীয় সংসদের স্থায়ী কমিটিগুলো গঠনের কাজ প্রথম অধিবেশনেই শেষ করতে চান সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য কমিটির খসড়া তালিকা প্রণয়নের কাজ শুরু হয়েছে। চলতি সপ্তাহেই কমিটি গঠন সংক্রান্ত প্রস্তাব সংসদ অধিবেশনে উত্থাপন করা হবে। কমিটিগুলোর সভাপতি পদে এবারও সাবেক মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের প্রধান্য থাকছে।

বিরোধী দল জাতীয় পার্টির পক্ষ থেকে দলের সংসদ সদস্যদের জন্য চারটি সভাপতি পদের দাবি করা হলেও তারা দুটি সভাপতি পদ পেতে পারে। এর বাইরে স্বতন্ত্রদের থেকে তিন থেকে চারজন সভাপতি হতে পারেন বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর দ্রুততার সঙ্গে সংসদ নেতা ও উপনেতা নির্বাচন এবং চিফ হুইপ ও পাঁচজন হুইপ নিয়োগ সম্পন্ন হয়েছে। বিরোধীদলীয় নেতা ও উপনেতা নিয়োগের প্রজ্ঞাপনও জারি করা হয়েছে।

৩০ জানুয়ারি সংসদ অধিবেশনের প্রথম দিনে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন এবং তাঁদের শপথগ্রহণ সম্পন্ন হয়েছে। এখন সবার দৃষ্টি সংসদীয় স্থায়ী কমিটি গঠনের দিকে। একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনেই সংসদীয় কমিটিগুলো গঠন করা হয়েছিল।

একাদশ জাতীয় সংসদে ৫০টি সংসদীয় কমিটি কাজ করেছে। এর মধ্যে ১১টি সংবিধান ও সংসদ সম্পর্কিত এবং ৩৯টি মন্ত্রণালয়সংক্রান্ত স্থায়ী কমিটি। এদিকে দ্বাদশ জতীয় সংসদের জন্য সমসংখ্যক কমিটি গঠনের প্রক্রিয়া চলছে। সংসদ নেতার নির্দেশনা অনুযায়ী, চিফ হুইপ কমিটি গঠনের প্রস্তাব স্পিকারের মাধ্যমে সংসদে উত্থাপন করবেন এবং কণ্ঠ ভোটে সেই প্রস্তাব পাস হবে।

কমিটিগুলোর সভাপতিরা অনেকটা ছায়ামন্ত্রীর মতোই দায়িত্ব পালন করেন। তাঁদের মন্ত্রণালয়ের কাজের তদারকি করার অধিকার রয়েছে। ফলে মন্ত্রণালয়সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি কারা হচ্ছেন এবং কোন কমিটিতে কে আসছেন, তা নিয়ে সংসদ সদস্যদের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা যায়। শুধু সভাপতি পদ নয়, কমিটির সদস্য হওয়ার জন্যও অনেক সংসদ সদস্যের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা যায়। এরই ধারাবাহিকতায় চলতি সংসদেও সাবেক মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী এবং একাধিকবার নির্বাচিত সংসদ সদস্যরা সংসদীয় কমিটির সভাপতি হতে তৎপরতা শুরু করেছেন।

সভাপতি ছাড়াও ৯ থেকে ১৪ জন সদস্য থাকেন। সংসদীয় কমিটির সভাপতির পদটিকে সম্মানজনক পদ হিসেবে দেখা হয়। সংসদীয় কমিটির সভাপতিরা সংসদ ভবন এলাকায় একটি অফিস পেয়ে থাকেন। বিরোধীদলীয় সূত্রে জানা গেছে, জাতীয় পার্টির সংসদীয় দলের সভার সিদ্ধান্ত অনুযায়ী জাতীয় পার্টিকে চারটি সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির পদ দেওয়ার অনুরোধ জানানো হয়েছে। কিন্তু বিরোধী দলের সদস্যসংখ্যা মাত্র ১১ হওয়ায় সেই অনুরোধ রাখা সম্ভব হচ্ছে না। তবে জাতীয় পার্টি থেকে দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু ও সাবেক মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদারকে সভাপতি পদ দেওয়ার সম্ভাবনা রয়েছে।

 

Leave A Reply

Your email address will not be published.