The news is by your side.

শীতের তীব্রতার সঙ্গেএবার বৃষ্টির শঙ্কা

0 114

 

এবছর মাঘ আসার আগে থেকেই তীব্র শীতে কাঁপছে দেশ। শীতের প্রকোপে ভোগান্তিতে পড়েছেন ছিন্নমূল ও নিম্নআয়ের মানুষ, যা এখন চরম আকার ধারণ করেছে। শীতজনিত রোগের প্রকোপও বেড়ে গেছে। সূর্যের দেখা নেই বেশ কদিন ধরেই, কুয়াশায় আকাশ ঢাকা থাকছে সারা দিনই। সেইসঙ্গে আরও ভয় ধরানোর খবরই জানালো আবহাওয়া অধিদফতর। আবহাওয়ার পূর্বাভাসে সংস্থাটি জানিয়েছে, পুরো জানুয়ারি মাসজুড়েই এমন আবহাওয়া থাকতে পারে। এমনকি আগামীকাল বুধবার (১৭ জানুয়ারি) দেশের বিভিন্নস্থানে হালকা বা গুঁড়িগুঁড়ি বৃষ্টিও হতে পারে।

আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম  বলেন, এই বৃষ্টির কারণে আকাশ মেঘলা থাকতে পারে। তবে সারা দেশে রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ১৮ জানুয়ারি রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে হালকা বৃষ্টি বা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে।

তিনি বলেন, বৃষ্টির পর আকাশ পরিষ্কার হলে আবার তাপমাত্রা কিছুটা কমে যাবে। কুয়াশার অবস্থা প্রায় একই থাকবে বলে তিনি জানান।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা গতকাল ছিল বরিশালে ৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকার  ১৪ দশমিক ৮ থেকে ১ ডিগ্রি কমে ১৩ দশমিক ৮ ডিগ্রিতে নেমেছে। এদিকে ১২ ডিগ্রির নিচে থাকা অঞ্চলগুলো হচ্ছে, চট্টগ্রামের সীতাকুণ্ডে ১০; বান্দরবানে ১০ দশমিক ২; নওগাঁর বদলগাছীতে ১০ দশমিক ৩; বগুড়ায় ১০ দশমিক ৪; তেঁতুলিয়ায় ১০ দশমিক ৭; বরিশালে ১০ দশমিক ৮; ভোলা, নীলফামারীর ডিমলা ও কিশোরগঞ্জের নিকলীতে ১১, খুলনায় ১১ দশমিক ৩, সাতক্ষীরা, চট্টগ্রামের সন্দ্বীপ ও দিনাজপুরে ১১ দশমিক ৪, রাঙামাটিতে ১১ দশমিক ৫; নীলফামারীর সৈয়দপুরে ১১ দশমিক ৬; চট্টগ্রামে ১১ দশমিক ৭; রংপুর, রাজশাহী ও গোপালগঞ্জে ১১ দশমিক ৮; কুষ্টিয়ার কুমারখালী ও পাবনার ঈশ্বরদীতে ১২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

Leave A Reply

Your email address will not be published.