The news is by your side.

শরীরে ট্যাটু:  হার্ট, লিভার, ফুসফুস, কিডনির ক্ষতি করে

0 95

ট্যাটু। ফ্যাশন জগতে এখন বেশ জনপ্রিয়। বড় বড় অভিনেতা থেকে খেলোয়াড় অনেকেই ট্যাটুতে মজেছেন। তবে ট্যাটু করালেই তো হবে না। তার সঙ্গে যে শরীরে নানা ধরনের রোগও এসে জুড়ে বসতে পারে, তা জানা আছে? চিকিৎসকদের মতে, বেশির ভাগ মানুষেরই ধারণা নেই ট্যাটুর আঁকার রঙে আর্সেনিক, বেরিলিয়াম, ক্যাডমিয়াম, পারদ, সীসার মতো এমন অনেক যৌগ থাকে। যা হার্ট, লিভার, ফুসফুস, কিডনির ক্ষতি করে। তাই স্থায়ী ভাবে শরীরে ট্যাটু করার আগে জেনে রাখতে হবে সেখান থেকে কী ধরনের শারীরিক সমস্যা হতে পারে।

অ্যালার্জির সমস্যা

ট্যাটু থেকে অনেকেরই ত্বকে অ্যালার্জি হতে পারে। ট্যাটুর রঙে থাকা বিভিন্ন ধাতু থেকে র‌্যাশ হতে পারে। ট্যাটু করা জায়গা ফুলে লাল হয়ে সেখান থেকে চুলকানিও হতে পারে।

ট্যাটু করার সময়ে যথাযথ পরিচ্ছন্নতা, নিয়ম মেনে না চললে নানা রকম সংক্রমণ হতে পারে। শুধু তা-ই নয়, ট্যাটু করার সুচ থেকেও শরীরে নানা ধরনের ব্যাক্টেরিয়া প্রবেশ করতে পারে।

রক্তবাহিত রোগ

যেহেতু সুচের সাহায্যে দেহে বিভিন্ন নকশা ফুটিয়ে তোলা হয়, তাই এর সঙ্গে রক্তবাহিত রোগে আক্রান্ত হওয়ারও যোগ রয়েছে। ট্যাটু করার সময়ে যন্ত্রপাতি যদি ভাল করে পরিষ্কার করা না হয়, সে ক্ষেত্রে হেপাটাইটিস বি, সি এবং এইচআইভি-র মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকেই যায়।

Leave A Reply

Your email address will not be published.