The news is by your side.

শপথ নিলেন সংরক্ষিত নারী আসনে নির্বাচিত সংসদ সদস্যরা

0 76

 

সংরক্ষিত নারী আসনে নির্বাচিত সংসদ সদস্যরা শপথ গ্রহণ করেছেন। বুধবার বিকেল সাড়ে ৩টায় জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাদের শপথ বাক্য পাঠ করান। এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রথমে আওয়ামী লীগের ৪৮ জন সংসদ সদস্যকে শপথ বাক্য পাঠ করান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। পরে জাতীয় পার্টির দুজন সংসদ সদস্যকে শপথ বাক্য পাঠ করান স্পিকার।

এই অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জাতীয় সংসদের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম। শপথ গ্রহণ শেষে নারী সংসদ সদস্যরা শপথ বইয়ে সই করেন। বিকেল পৌনে ৫টায় সংসদ অধিবেশনে অংশ নেবেন তারা।

মঙ্গলবার দ্বাদশ জাতীয় সংসদে নারীদের জন্য সংরক্ষিত ৫০টি আসনে নির্বাচিতদের প্রজ্ঞাপন জারি করা হয়। নির্বাচন কমিশন সচিবালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। ৫০টি সংরক্ষিত নারী আসনে সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

আগামী ১৪ মার্চ এই নির্বাচনে ভোটগ্রহণের তারিখ ছিল। প্রতিদ্বন্দ্বী না থাকায় ভোটের প্রয়োজন হয়নি। সরাসরি নির্বাচনে দল বা জোটগুলোর পাওয়া আসনের সংখ্যানুপাতিক হারে নারী আসন বণ্টন করা হয়।

১৪ দলীয় জোট ও স্বতন্ত্র ৬২ জন সদস্যের সমর্থন নিয়ে এবার আওয়ামী লীগ পেয়েছে ৪৮টি আর জাতীয় পার্টি পেয়েছে দুটি আসন। ৫০টি আসনে মোট ৫০জন প্রার্থী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করেছিলেন। বাছাইয়ে সবার মনোনয়নপত্র বৈধ হয়। এরপর নির্ধারিত সময়ের মধ্যে কেউ মনোনয়ন প্রত্যাহার না করায় গত রোববার ৫০ জনকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হয়।

 

Leave A Reply

Your email address will not be published.