The news is by your side.

শনি-রোববার সারাদেশে বৃষ্টির আভাস

0 43

 

তীব্র তাপদাহে পুড়ছে দেশ। টানা এক মাস ধরে চলা তাপপ্রবাহ থেকে বাঁচতে বৃষ্টির প্রার্থনা জানাচ্ছে দেশবাসী। এমন পরিস্থিতিতে আবহাওয়া অধিদপ্তর জানালো সারাদেশে ৪ ও ৫ মে বৃষ্টির সম্ভাবনার কথা।

মঙ্গলবার সকালে আবহাওয়া অধিদপ্তর আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম।

আগামী তিন দিন আবহাওয়া পরিস্থিতির পূর্বাভাস জানিয়ে সংস্থাটি জানিয়েছে- আজ মঙ্গলবার সিলেট ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। বুধবার সিলেট ও চট্টগ্রামে বৃষ্টি বাড়তে পারে।

আর বৃহস্পতিবার এই দুই বিভাগের সঙ্গে ঢাকা ও বরিশাল বিভাগের দুই-এক জায়গায় বৃষ্টি হতে পারে। তবে ৪ থেকে ৫ মে দেশের বড় অংশজুড়ে বৃষ্টি হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে অধিদপ্তর বলছে, যশোর, চুয়াডাঙ্গা, রাজশাহী ও পাবনা জেলার ওপর দিয়ে তীব্র অতি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ ছাড়া ঢাকা বিভাগ এবং রাজশাহী ও খুলনা বিভাগের বাকি এলাকাগুলো দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আজও চলবে।

অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান জানান, চলমান তাপপ্রবাহ আরও অন্তত দুদিন অব্যাহত থাকতে পারে এবং তাপমাত্রা আরও বাড়তে পারে। তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। এমনকি তাপমাত্রা এই স্তরও অতিক্রম করতে পারে।

তিনি আরও বলেন, দেশজুড়ে বৃষ্টিপাতের কারণে আগামী ২ থেকে ৭ মের মধ্যে তাপমাত্রা কিছুটা কমবে। এর আগে তাপমাত্রা কমার কোনো সম্ভাবনা নেই।

গতকাল যশোর, চুয়াডাঙ্গা, পাবনা ও রাজশাহী জেলায় তাপপ্রবাহ খুবই তীব্র ছিল এবং ঢাকা বিভাগ এবং খুলনা ও রাজশাহী বিভাগের বাকি অংশে তাপপ্রবাহ ছিল।

এ মৌসুমে চুয়াডাঙ্গায় রেকর্ড করা হয়েছে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা, যা বাংলাদেশের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ। এছাড়া গতকাল ঢাকায় তাপমাত্রা ৪০.৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে যা চলতি মৌসুমে সর্বোচ্চ।

Leave A Reply

Your email address will not be published.