The news is by your side.

রাশিয়ার ‘সন্ত্রাসী’ সংগঠনের তালিকায় ‘মেটা’

0 150

 

 

মার্কিন টেক জায়ান্ট এবং ফেসবুক ও ইন্সটাগ্রামের মালিকানা প্রতিষ্ঠান মেটা-কে ‘সন্ত্রাসী ও জঙ্গি’ সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে রাশিয়া।

মার্চ মাসের শেষ দিকে ফেসবুক ও ইন্সটাগ্রামকে নিষিদ্ধ করেছিল রাশিয়া। নিষিদ্ধের আগে ইউক্রেনে সামরিক অভিযান নিয়ে মেটা ‘রুশবিদ্বেষ’ মেনে নিচ্ছে বলে অভিযোগ করেছিল রুশ কর্তৃপক্ষ। পরে ‘জঙ্গি’ কর্মকাণ্ড পরিচালনার অভিযোগে ফেসবুক ও ইন্সটাগ্রামের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

১০ মার্চ মেটা ঘোষণা দিয়েছিল, তারা ‘রুশ দখলদারদের মৃত্যু কামনা’ জানিয়ে দেওয়া বক্তব্যকে অনুমোদন দেবে কিন্তু বেসামরিকদের বিরুদ্ধে হুমকিকে অনুমোদন দেবে না। যদিও পরে তারা এই নীতিতে পরিবর্তন এনে বলেছিল, এটি শুধু ইউক্রেনের অভ্যন্তর থেকে প্রকাশিত ব্যবহারকারীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

মার্চ মাস থেকে রাশিয়ায় ফেসবুক ও ইন্সটাগ্রামে প্রবেশ করা যাচ্ছে না। তবে অনেক রুশ নাগরিক ভিপিএন ব্যবহার করে সোশাল মিডিয়া নেটওয়ার্ক ব্যবহার অব্যাহত রেখেছেন।

রাশিয়ায় ইন্সটাগ্রাম বেশ জনপ্রিয়। বিজ্ঞাপন ও বিপণনের ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। বিশ্বজুড়ে কয়েকশ’ কোটি মানুষ মেটা’র বিভিন্ন অ্যাপ ব্যবহার করেন।

এই সিদ্ধান্তের ফলে উগ্র ডানপন্থী জাতীয়তাবাদী গোষ্ঠী, তালেবানসহ বিদেশি সন্ত্রাসী সংগঠন ও রাশিয়ার বিরোধী গোষ্ঠীর একই নিষিদ্ধ তালিকায় অন্তর্ভুক্ত হলো মেটা।

Leave A Reply

Your email address will not be published.