The news is by your side.

রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণে প্রস্তুত ইউক্রেন

0 59

রাশিয়ার সামরিক বাহিনীর বিরুদ্ধে দীর্ঘ প্রতীক্ষিত পাল্টা আক্রমণ শুরু করতে ইউক্রেন প্রস্তুত বলে দাবি করেছেন দেশটির নিরাপত্তা বাহিনীর শীর্ষস্থানীয় এক কর্মকর্তা।

ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের সচিব ওলেকসি দানিলভ বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটা দাবি করেন।

পুতিনের বাহিনীর দখল করা ভূমি পুনরায় নিজেদের দখলে আনতে ইউক্রেনের সামরিক বাহিনী কবে নাগাদ রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করতে পারে সে বিষয়ে অবশ্য সুস্পষ্ট কোনো ধারণা দেননি দানিলভ। তবে তিনি বলেন, দখলদার বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ ‘আগামীকাল, তার পরের দিন বা এক সপ্তাহের মধ্যে’ শুরু হতে পারে।

একইসঙ্গে তিনি সতর্ক করে বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে ইউক্রেন সরকারের ‘ভুল করার কোনো অধিকার নেই’ কারণ এটি একটি ‘ঐতিহাসিক সুযোগ’ যা ‘আমরা হারাতে পারি না’।

সাক্ষাৎকারে বাখমুত থেকে পুতিনের ভাড়াটে ওয়াগনার বাহিনীর একটি অংশ প্রত্যাহার করার বিষয়টিও নিশ্চিত করেন দানিলভ। তবে তারা আরও তিনটি স্থানে পুনরায় সংগঠিত হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘বাখমুত থেকে তাদের সরে যাওয়ার অর্থ এই নয় যে তারা আমাদের সঙ্গে লড়াই বন্ধ করে দেবে।’

বেশ কয়েক মাস ধরেই ইউক্রেন তাদের দখল করা অঞ্চলগুলো ফিরে পেতে রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণে যাওয়ার পরিকল্পনা করছে। এ লক্ষ্যে দীর্ঘদিন ধরে পশ্চিমা মিত্রদের কাছ থেকে সমরাস্ত্র সংগ্রহের পাশাপাশি সেনাদের প্রশিক্ষণও দিচ্ছে তারা।

 

Leave A Reply

Your email address will not be published.