The news is by your side.

যুগের তাগিদে সাহিত্যকর্মের ডিজিটাল ভার্সন জরুরি: প্রধানমন্ত্রী

0 79

অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুগের তাগিদে বইয়ের ডিজিটাল ভার্সনও জরুরি। বাংলা সাহিত্যের সব বই অনুবাদের ব্যবস্থা করতে হবে বলেন তিনি।

বুধবার (১ ফেব্রুয়ারি) বিকাল ৪টার দিকে বাংলা একাডেমিতে অমর একুশে বইমেলা ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, দেশের প্রত্যেকটা সাহিত্যকর্মের অডিও ভার্সন করে দিলে আরও বেশি পাঠক তৈরি হবে। তরুণ প্রজন্ম অডিও শুনতেই বেশি অভ্যস্ত। তবে, কাগজের বইয়ের অনুভূতিই অন্য রকম।

প্রধানমন্ত্রী বলেন, তরুণ প্রজন্মকে বই পড়ায় আগ্রহী করতে হবে কারণ তারা যেন মাদকে না জড়ায়। সরকার অর্থনীতির পাশাপাশা সাংস্কৃতিক বিকাশেও কাজ করছে। বাংলা সাহিত্যকে বিশ্ব দরবারে পৌছে দেওয়ার তাগিদ দিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘অনুবাদের ব্যাপারে আমি বলব, বছরে একটা দুটা বই অনুবাদ হবে তা নয়। বাংলা ভাষায় যত বই বের হয়, সব অনুবাদ করতে হবে। এক্ষেত্রে মাতৃভাষা ইনস্টিটিউট মূল ভূমিকা নিতে পারে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, ‘জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে আমি প্রতিবার জাতিসংঘে মাতৃভাষা বাংলায় ভাষণ দেই। যে ভাষার জন্য আমাদের ছেলেমেয়েরা রক্ত দিয়ে গেছে, সে ভাষার সম্মান রক্ষা করা আমাদের দায়িত্ব।

বাংলা ভাষায় রায় প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘আমার কথা ধরেন, আমি ইংরেজি জানি না, কী করব। জজ সাহেব রায় দিয়ে দিল কী দিয়ে দিল বুঝলাম না। এজন্য এখন থেকে বাংলা ভাষায় রায় দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।’

 

 

 

 

 

 

 

 

Leave A Reply

Your email address will not be published.