The news is by your side.

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন: সরে দাঁড়িয়েছেন রন ডিস্যান্টিস, ট্রাম্পকে সমর্থন

0 69

 

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী হওয়ার দৌড় থেকে সরে দাঁড়িয়েছেন ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস। দলীয় প্রার্থী হিসেবে তিনি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন দিয়েছেন।

রিপাবলিকান প্রার্থী বাছাইয়ে মঙ্গলবার নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে ভোট (প্রাইমারি) অনুষ্ঠিত হবে। এর আগে সরে দাঁড়ানোর কথা জানান ডিস্যান্টিস। এর আগে সেখানে একক সংখ্যার ভোট পেয়েছিলেন তিনি।

প্রার্থী হওয়ার দৌড়ে ট্রাম্পের সামনে সবচেয়ে শক্ত প্রতিদ্বন্দ্বী বিবেচনা করা হচ্ছিল ডিস্যান্টিসকে। তবে গতকাল রোববার ডিস্যান্টিস বলেন, বিজয়ী হওয়ার কোনো সুস্পষ্ট পথ দেখছেন না তিনি।

ডিস্যান্টিস এক্সে (সাবেক টুইটার) পাঁচ মিনিটের একটি ভিডিও পোস্ট করে সাত মাস ধরে চলা প্রচারের ইতি টানার ঘোষণা দেন। এতে তিনি বলেন, মাঠ ছেড়ে দেওয়া হচ্ছে।

ট্রাম্পের প্রতি সমর্থন জানিয়ে ফ্লোরিডার গভর্নর বলেন, আইওয়ার প্রাইমারিতে ট্রাম্প ৫১ শতাংশ ভোট পেয়ে সবার চেয়ে এগিয়ে আছেন। এটা স্পষ্ট যে রিপাবলিকানদের বেশির ভাগ ট্রাম্পকে আরেকটি সুযোগ দিতে চান।

ডিস্যান্টিস সরে যাওয়ায় এখন ট্রাম্পের সামনে সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী তাঁরই প্রশাসনের কর্মকর্তা নিকি হ্যালি। নিকি বলেছেন, পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনকে টক্কর দেওয়ার মতো একজনই রয়েছেন, আর সেটা তিনি।

বিশ্লেষকেরা বলছেন, নিউ হ্যাম্পশায়ারের প্রাইমারিতে চমকে দেওয়ার মতো কোনো ফল না পেলে হ্যালির প্রার্থী হওয়া নিয়ে ইতিমধ্যে তৈরি অনিশ্চয়তা আরও জোরালো হতে পারে।

৪৪ বছর বয়সী ডিস্যান্টিসকে যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের উদীয়মান একজন নেতা বিবেচনা করা হয়। ডিস্যান্টিস করোনা মহামারির সময় টিকা ও মাস্ক পরার বিরুদ্ধে ছিলেন। এ ছাড়া তিনি রক্ষণশীল নীতির সমর্থন দিয়েছেন। ১৫ সপ্তাহের পর গর্ভপাত নিষিদ্ধ করার একটি আইনও অনুমোদন করেছিলেন তিনি।

 

Leave A Reply

Your email address will not be published.