The news is by your side.

মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন নরেন্দ্র মোদি

0 101

চলতি মাসের ২২ তারিখ মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। কোনো বিদেশি রাষ্ট্রনেতাকে আমেরিকান কংগ্রেসে বক্তৃতা দিতে আমন্ত্রণ জানানো সে দেশের অন্যতম সর্বোচ্চ সম্মান বলে বিবেচিত হয়। খবর আনন্দবাজারের।

কয়েকদিন আগে মোদিকে আমন্ত্রণ জানানোর আর্জি জানিয়ে হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার কেভিন ম্যাকার্থিকে চিঠি লেখেন ভারতীয় বংশোদ্ভূত কংগ্রেস সদস্য রো খন্না। বিষয়টি নিয়ে আমেরিকান কংগ্রেসের শীর্ষ স্তরে আলোচনা হয়েছে। তার পরেই সিদ্ধান্ত নেওয়া হয়, মোদিকে যৌথ অধিবেশনে ভাষণ দিতে আমন্ত্রণ জানানো হবে। সেই মর্মে শনিবার চিঠি পাঠানো হয়েছে ভারতের প্রধানমন্ত্রীকে।

মোদিকে লেখা চিঠিতে বলা হয়েছে, ‘২২ জুন, কংগ্রেসের যৌথ অধিবেশনে বক্তৃতা দিতে আমেরিকান কংগ্রেসের হাউস অব রিপ্রেজেন্টেটিভস ও সিনেটের দ্বি-দলীয় নেতৃত্বের পক্ষ থেকে আপনাকে (নরেন্দ্র মোদি) আমন্ত্রণ জানানো হচ্ছে। ভারতের ভবিষ্যৎ পরিকল্পনা ও আমাদের দুই রাষ্ট্রকে কী ধরনের প্রতিকূলতার সম্মুখীন হতে হয়, আপনার বক্তৃতায় তা নিয়ে বলার সুযোগ থাকবে। আপনার বক্তৃতা আমাদের দু’দেশের বন্ধুত্বের সম্পর্ককে আরও দৃঢ় করবে।’

প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে সরকারি সফরে ২১ জুন আমেরিকা যাচ্ছেন নরেন্দ্র মোদি। থাকবেন ২৪ জুন পর্যন্ত। প্রধানমন্ত্রী হওয়ার পরে এটি তার ষষ্ঠ আমেরিকা সফর। তবে সে দেশে এটাই তার প্রথম সরকারি সফর।

 

 

Leave A Reply

Your email address will not be published.