The news is by your side.

মন্ত্রিসভা থেকে দলের চেয়ারম্যানকে বরখাস্ত করলেন সুনাক

0 83

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক কর সংক্রান্ত গুরুতর আইন লঙ্ঘনের অভিযোগে ক্ষমতাসীন কনজারভেটি পার্টির চেয়ারম্যান ও দফতর বিহীন মন্ত্রী নাদিম জাহাবীকে বরখাস্ত করেছেন। গত বছর ব্রিটেনে রাজনৈতিক অস্থিরতা চলার সময় অর্থমন্ত্রীর দায়িত্বে ছিলেন তিনি। খবর বিবিসির।

রোববার জাহাভিকে বরখাস্ত করে সুনাক একটি চিঠিতে বলেন, স্বাধীন উপদেষ্টার তদন্তের ফলাফলে এটি স্পষ্ট, আপনি মন্ত্রিত্বের কোডের গুরুতর লঙ্ঘন করেছেন । ফলস্বরূপ, আমি আপনাকে ব্রিটিশ সরকারের আপনার পদ থেকে অপসারণের সিদ্ধান্ত নিয়েছি।

গত বছর ব্রিটেনে রাজনৈতিক অস্থিরতার সময় সংক্ষিপ্ত মেয়াদে অর্থমন্ত্রীর দায়িত্বে ছিলেন জাহাভি। এ সময় অপরিশোধিত করের জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জরিমানা দিয়েছেন এ তথ্য প্রকাশের পর দলের গুরুত্বপূর্ণ পদে থাকা নিয়ে প্রশ্ন তোলে সমালোচকরা। এরপরই এক স্বাধীন উপদেষ্টাকে তদন্ত করার নির্দেশ দিয়েছিলেন জন্য সুনাক। তদন্তে তার বিরুদ্ধে মন্ত্রিত্বের কোডের গুরুতর লঙ্ঘনের প্রমাণ পাওয়া গেলে তাকে বরখাস্ত করা হয়।

এদিকে স্বাধীন উপদেষ্টা স্যার লরি ম্যাগনাসের নেতৃত্বে তদন্তে এসেছে, জাহাবী লিজ ট্রাসের পর ঋষি সুনাকের মন্ত্রিসভায় নিযুক্ত হন। সেই সময় ব্রিটিশ কাস্টমস কর্তৃপক্ষকে (এইচএমআরসি) জরিমানা দিয়েছিলেন। বিষয়টি তিনি তখন প্রকাশ করেনি, এটি মন্ত্রিত্ব কোডের লঙ্ঘন।

এ খবরে প্রতিক্রিয়া দিয়েছে বিরোধী লেবার পার্টি। রোববার দলটির ছায়া শিক্ষামন্ত্রী ব্রিজেত ফিলিপসন বলেন, কনজার্ভেটিভ পার্টির চেয়ারম্যান নাদিম জাহাবিকে অনেক আগেই বরখাস্ত করা উচিত ছিল। কারণ, দেশের প্রতি অনুগত থেকে আয়কর দিতে ব্যর্থ হয়েছেন নাদিম জাহাবি। শুধু তাই নয়, যারা এ নিয়ে কথা বলেছেন তাদের মুখকে তিনি বন্ধ করে দেওয়ার চেষ্টা করেছেন।

 

Leave A Reply

Your email address will not be published.