The news is by your side.

ভারত বাংলাদেশের বিশ্বস্ত ও গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার:  টিপু মুন্সি

রুপিতে প্রথম আন্তর্জাতিক লেনদেন নিষ্পত্তি উদযাপন করলো ইবিএল

0 122

 

দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান প্রাণ আরএফএল গ্রুপের একটি আন্তর্জাতিক লেনদেন রুপিতে নিষ্পত্তির মাধ্যমে প্রথমবারের মতো ভারতীয় রুপিতে আন্তর্জাতিক লেনদেন নিষ্পত্তি করেছে ইস্টার্ন ব্যাংক পিএলসি।

ইস্টার্ন ব্যাংকের এ লেনদেনের পরিমাণ ছিল ২৪ লাখ রুপি। বুধবার (২০ সেপ্টেম্বর) রাজধানীর ইবিএল প্রধান কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এ উদযাপন করা হয়।  অনুষ্ঠানে বক্তারা জানান, এ লেনদেনের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতায় একটি নতুন অধ্যায়ের সূচনা হলো।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি বলেন, ভারত বাংলাদেশের একটি বিশ্বস্ত ও গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার। প্রথম বারের মতো দ্বিপাক্ষিক বাণিজ্যিক লেনদেন নিষ্পত্তির ক্ষেত্রে মার্কিন ডলারের পরিবর্তে অন্য কোন মুদ্রা ব্যবহৃত হলো। দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কের ক্ষেত্রে আমি এটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করি।

অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অনুমোদনের পর ডিম আমদানির অনুমতি দেয়া হয়েছে। ডিম আমদানির বিষয়টি আগে মাথায় আসেনি।

ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার বলেন, রুপীর মাধ্যমে সফলভাবে বাণিজ্যিক লেনদেন নিষ্পত্তি বাংলাদেশ ও ভারতের মধ্যে অর্থনৈতিক বন্ধন সুদৃঢ় করার লক্ষে চলমান প্রচেষ্টার সাক্ষ্য বহন করে।  এ সময় অনুষ্ঠানে বাংলাদেশে ভারতের হাইকমিশনার প্রনয় ভার্মা, ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির সভাপতি আব্দুল মতলুব আহমদ, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক জাকির হোসেন চৌধুরী, প্রাণ আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী আহসান খাঁন চৌধুরী, ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার এবং অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আহমেদ শাহীন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

চলতি বছরের জুলাই মাসে বাণিজ্যিক নিষ্পত্তির প্রক্রিয়ায় ভারতীয় রূপীকে অন্তর্ভুক্ত করা হয় । এর লক্ষ্য ছিল দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমিয়ে আনা, লেনদেনের ব্যয় হ্রাস এবং একটি সাবলীল ও কার্যকরী বাণিজ্যিক প্রক্রিয়া নিশ্চিত করা। বর্তমানে বাংলাদেশ দুই বিলিয়ন মার্কিন ডলার পণ্য ও সেবা ভারতে রফতানি করছে এবং ভারত থেকে আমদানির পরিমাণ ১৪ বিলিয়ন ডলার।

 

 

Leave A Reply

Your email address will not be published.