The news is by your side.

ভারতের পার্লামেন্টের এমপি হলেন ঋষি সুনাকের শাশুড়ি সুধা মূর্তি

0 48

 

শিক্ষাবিদ ও লেখক সুধা মূর্তিকে ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভার সদস্য (এমপি) পদে মনোনীত হয়েছে। তাঁর আরেকটি পরিচয়, তিনি ভারতীয় বিলিয়নিয়ার ব্যবসায়ী ও তথ্য প্রযুক্তি সংস্থা ইনফোসিসের প্রতিষ্ঠাতা এন আর নারায়ণ মূর্তির স্ত্রী ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের শাশুড়ি। শুক্রবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবসে সুধা মূর্তিকে রাজ্যসভার সাংসদ পদে মনোনীত করেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মূর্মূ। এরই মধ্যে সুধা মূর্তিকে অভিবাদন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

১৯৫০ সালে ১৯ আগস্ট কর্নাটকে জন্মগ্রহণ করেন সুধা। নারায়ণ মূর্তির স্ত্রী তাঁর কর্মজীবন শুরু করেছিলেন টাটা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড লোকোমোটিভ কোম্পানিতে।বেঙ্গালুরুর এক বিশ্ববিদ্যালয়ে শিক্ষিকা হিসেবেও কাজ করেছেন সুধা। কন্নড়, মারাঠি, ইংরেজিসহ বিভিন্ন ভাষায় তাঁর ৪০টির বেশিও বই রয়েছে।

এ ছাড়াও বিভিন্ন সংবাদপত্রে বিভিন্ন সময়ে কলাম লিখেছেন তিনি। রাজ্যসভার সদস্য মনোনীত হওয়ার খবর পাওয়ার পর সুধা মূর্তি বলেছেন, ‘কাজের জন্য আরো বৃহত্তর প্ল্যাটফর্ম পেলাম। আমি অত্যন্ত খুশি।‘নারায়ণ মূর্তি ও সুধার দুই সন্তান।

রোহন ও অক্ষতা। অক্ষতার স্বামী ঋষি সুনক ব্রিটিশ প্রধানমন্ত্রী।

সম্প্রতি সমাজসেবামূলক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত সুধা মূর্তি। ১৯৯৬ সালে তিনি ইনফোসিস ফাউন্ডেশনের প্রতিষ্ঠা করেন। এছাড়া গেটস ফাউন্ডেশনের সদস্য তিনি।

কর্ণাটকে তিনি একাধিক অনাথাশ্রম খুলেছেন। এছাড়া এই রাজ্যের গ্রামে গ্রামে বহু উন্নয়নমূলক কর্মকাণ্ডের সঙ্গে তিনি যুক্ত। সুধা মূর্তি ২০০৬ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত হন। আর ২০২৩ সালে তাকে পদ্মভূষণ সম্মানে ভূষিত করে মোদি সরকার।

Leave A Reply

Your email address will not be published.