The news is by your side.

ব্র্যাক ব্যাংককে পাঁচ কোটি ডলার ঋণ দিল আইএফসি

0 109

ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানগুলোকে (এসএমই) সহায়তা করতে বিশ্বব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান আইএফসি বাংলাদেশের ব্র্যাক ব্যাংক লিমিটেডকে (বিবিএল) ৫ কোটি ডলার ঋণ দিয়েছে।

স্থানীয় মুদ্রায় যার পরিমাণ ৫০০ কোটি টাকার বেশি। এসএমই খাতের আমদানিকারক ও রপ্তানিকারক গ্রাহকদের চলতি মূলধন ও বাণিজ্য অর্থায়ন চাহিদা মেটাতে এই বিনিয়োগ ব্র্যাক ব্যাংকে বৈদেশিক মুদ্রার তারল্য বাড়াতে সহায়তা করবে। একই সঙ্গে কর্মসংস্থান সুরক্ষায় অবদান রাখবে। সম্প্রতি উভয় প্রতিষ্ঠানের মধ্যে ঋণচুক্তি হয়েছে।

ফেব্রুয়ারিতে বাংলাদেশের প্রাইম ব্যাংকের অনুকূলে একই ধরনের ঋণের পাশাপাশি ব্র্যাক ব্যাংককে দেওয়া এই ঋণ বাজারে একটি ইতিবাচক বার্তাও দেবে এবং স্থানীয় ব্যাংক ও এসএমইগুলোর বৈদেশিক মুদ্রা অর্থায়নের চাহিদা পূরণে অন্যান্য আন্তর্জাতিক বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণে অবদান রাখবে।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন বলেন, ‘আমাদের এসএমই এবং করপোরেট গ্রাহকরা কভিড-১৯-এর বিরূপ প্রভাব থেকে আসা চ্যালেঞ্জ মোকাবিলা করছে। এ ছাড়া বৈদেশিক মুদ্রার অপর্যাপ্ত জোগানের কারণে তাদের নিয়মিত বাণিজ্য পরিচালনায় বাড়তি সমস্যা হচ্ছে।’

বাংলাদেশ, ভুটান ও নেপালের জন্য নিযুক্ত আইএফসির কান্ট্রি ম্যানেজার মার্টিন হল্টম্যান বলেন, ‘তিন বছর লম্বা সময় করোনার প্রভাবের মধ্যে থাকার পর বাংলাদেশের ব্যবসায়ীরা চ্যালেঞ্জিং বাজার পরিস্থিতির মুখে পড়েছেন। ব্র্যাক ব্যাংককে সহায়তার মাধ্যমে আমরা বাংলাদেশের ব্যবসায়ীদের পুনরুদ্ধারে সহযোগিতা করতে এবং মহামারি-পরবর্তী টেকসই অর্থনৈতিক দৃশ্যপটের জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখব।’

 

Leave A Reply

Your email address will not be published.