The news is by your side.

বেসরকারিভাবে জ্বালানি আনবে সরকার: মন্ত্রিপরিষদসচিব

0 93

বেসরকারিভাবে জ্বালানি আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বেসরকারিভাবে আমদানিকৃত জ্বালানি সংশ্লিষ্ট উদ্যোক্তারা রিফাইন করতে পারবেন। রিফাইনারি জ্বালানি মনিটরিং করবে বিএসটিআই।

আজ সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এসব তথ্য জানিয়েছেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বৈঠকে আলোচনা হয়েছে ফুয়েলসহ অন্যান্য জ্বালানি বেসরকারিভাবে আমদানির ব্যবস্থা করা যায় কি-না। এখন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন ছাড়া কেউ জ্বালানি বাজারজাত করতে পারে না। সাধারণত ক্রুড অয়েল রিফাইন করে ৪১ থেকে ৪২ শতাংশ রিফাইন্ড অয়েল হয়। রিফাইন্ড অয়েলটা তারা বিপিসির কাছে দিয়ে দিলো। অথবা তারা সরাসরি বাজারজাত করতে পারে কি-না সেটাও দেখতে হবে।

তবে যেটা করতে হবে সেটা হলো, ক্রুড অয়েল যারা আনবে। বিটুমিনসহ অন্যান্য যে উপজাত পণ্য আসবে এগুলো হয় তারা স্থানীয় বাজারে বিক্রি করবে অথবা বাইরে রপ্তানি করবে। তবে রিফাইন্ড অয়েলের বিষয়ে দুটি অপশন নিয়ে আলোচনা হয়েছে। হয় তারা বিপিসির কাছে বিক্রি করে দিতে পারে বা বিপিসি তাদের অন্যকোনো ম্যাকানিজম কিংবা আইন সংশোধন করে বিক্রির অনুমতি দিতে পারে। এক্ষেত্রে বিএসটিআইকে মনিটরিং রাখতে হবে যেটা রিফাইন্ড হলো সেটা আমাদের জন্য গ্রহণযোগ্য কি-না, তা জানার জন্য। এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে আলোচনায় রাখতে বলা হয়েছে।

 

Leave A Reply

Your email address will not be published.