The news is by your side.

বেলারুশে পারমাণবিক অস্ত্র মোতায়ন করবেন পুতিন

0 85

প্রতিবেশী মিত্র দেশ বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়ন করবে রাশিয়া। শনিবার (২৬ মার্চ) এক ঘোষণায় এ কথা জানান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

কৌশলগত পারমাণবিক অস্ত্র বলতে যুদ্ধক্ষেত্রে ব্যবহৃত পারমাণবিক অস্ত্রকে বোঝানো হয়ে থাকে। যুক্তরাষ্ট্র অনেক আগে থেকেই মিত্র দেশগুলোতে পারমাণবিক অস্ত্র মোতায়ন করে আসছে।

বিষয়টিকে তুলে ধরে পুতিন বলেন, ‘এখানে অস্বাভাবিক কিছু নেই। দশকের পর দশক ধরে ওয়াশিংটন এটি করে আসছে।’

১৩ মাস আগে ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকেই এমন সংকেত দিয়ে আসছে রাশিয়া। পদক্ষেপটির মাধ্যমে পারমাণবিক অপ্রসারণের আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন না করার প্রতিশ্রুতি দিয়েছেন পুতিন।

পুতিনের এই পদক্ষেপে সতর্কতার সঙ্গে প্রতিক্রিয়া জানিয়েছে ওয়াশিংটন। পারমাণবিক অস্ত্র ব্যবহারে মস্কো কোনও সংকেত দেয়নি বলে মন্তব্য করেছেন একজন উর্ধ্বতন মার্কিন প্রশাসনিক কর্মকর্তা।

‘রাশিয়ার এই ঘোষণার কারণে আমাদের কৌশলগত পারমাণবিক বিষয়ে পরিবর্তন আনার কোনও কারণ দেখি না। ন্যাটোভুক্ত দেশগুলোর সম্মিলিত প্রতিরক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ থাকবে ওয়াশিংটন।’

বেলারুশে পারমাণবিক অস্ত্র কবে পাঠাবে এ নিয়ে কিছু জানায়নি মস্কো। চলতি বছরের জুলাইয়ের মধ্যে প্রস্তুতি সম্পন্ন করার কথা বলেছেন পুতিন।

ইউক্রেন ছাড়াও ন্যাটোভুক্ত তিনটি দেশ পোল্যান্ড, লিথুনিয়া ও লাটভিয়ার সঙ্গে সীমান্ত রয়েছে বেলারুশের। ৯০-এর দশকের পরে এই প্রথম কোনও মিত্র দেশে পারমাণবিক অস্ত্র মোতায়ন করতে চলেছে রাশিয়া।

সম্প্রতি ইউক্রেনকে ইউরেনিয়ামসমৃদ্ধ গোলাবারুদ পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। ব্রিটেন এই পদক্ষেপ নিলে কড়া জবাবের সতর্কবার্তা জানিয়েছিল পুতিন। এর পরপরই মিনস্কে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েনের ঘোষণা দিলেন তিনি।

Leave A Reply

Your email address will not be published.