The news is by your side.

বিশ্ব জুড়ে শান্তি প্রতিষ্ঠায় আলোচনার বিকল্প নেই: শেখ হাসিনা

0 24

 

সোহানী হাসান তিথি

টেকসই শান্তি ও নিরাপত্তার জন্য যুদ্ধ বন্ধে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ব্যাংককে ইউনেসক্যাপ-এর ৮০তম অধিবেশনে দেয়া ভাষণ শেখ হাসিনা আরো বলেন, জাতিসংঘ মহাসচিবের ‘নিউ এজেন্ডা ফর পিস’ উদ্যোগের সাথে বাংলাদেশ থাকবে। আর আঞ্চলিক অখন্ডতা ও সার্বভৌমত্ব রক্ষায় রোহিঙ্গাদের মর্যাদার সাথে নিজ মাতৃভূমিতে ফেরাতে অগ্রগামী হতে হবে আসিয়ানকে।

জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক-ইউনেসক্যাপ’র ৮০তম অধিবেশন যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে বৃহস্পতিবার সকালে দেয়া উদ্বোধনী পর্বে ভাষণ দেন তিনি।

শেখ হাসিনা বলেন, গাজায় নির্মম হামলা নারী ও শিশু হত্যার সংখ্যা বাড়িয়ে চলছে। এই অঞ্চলসহ বিশ্ব জুড়ে শান্তি প্রতিষ্ঠায় আলোচনার বিকল্প নেই বলেও উল্লেখ করেন তিনি।  শেখ হাসিনা বলেন, ফিলিস্তিনে যুদ্ধ চলছে এবং গণহত্যা চলছে। এটা বন্ধ করতে হবে। যুদ্ধ কোনো সমাধান আনতে পারে না।

জাতীয় সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি পারস্পরিক সম্মানের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিশেষ করে আসিয়ানকে মিয়ানমারের অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে সক্রিয় ভূমিকা পালন করতে হবে। নিজ মাতৃভূমিতে ফেরাতে হবে বাস্তুচ্যুত্ব রোহিঙ্গা জনগোষ্টিকে।

বাংলাদেশ ২০০৬ থেকে ২০২২ সালের মধ্যে দারিদ্র্য ৪১ দশমিক ৫১ শতাংশ থেকে ১৮ দশমিক ৭ শতাংশে নেমে এসেছে জানিয়ে শেখ হাসিনা বলেন, ২০৩০ সালের মধ্যে দেশ থেকে চরম দারিদ্র দূর করবে তাঁর সরকার। তাঁর শাসনামলে যা ২৫ দশমকি ১ শতাংশ থেকে ৫ দশমকি ৬  শতাংশে কমিয়ে আনা হয়েছে।

মানুষের জন্য সুষম আয়, সম্পদের মালিকানা এবং সামাজিক সুরক্ষার মাধ্যমে বৈষম্য মোকাবেলাকে অগ্রাধিকা দিয়ে তাঁর সরকার কাজ করছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Leave A Reply

Your email address will not be published.