The news is by your side.

বাংলাদেশ থেকে মানবিক সহায়তা হিসেবে চেয়েছে তুরস্ক

0 111

বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান বাংলাদেশের কাছে এই মুহূর্তে মানবিক সহায়তা হিসেবে খাদ্য ও ওষুধসামগ্রী চেয়েছেন। তবে দেশটি নগদ কোনো অর্থ সহায়তা নেবে না বলে জানান তিনি।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের পরিপ্রেক্ষিতে দূতাবাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

রাষ্ট্রদূত বলেন, তুর্কি জনগণের প্রতি বাংলাদেশের মানুষের ভালোবাসা, সমর্থন অবিস্মরণীয়। শীতবস্ত্র, ওষুধসহ নানা জিনিস দরকার। এখন পর্যন্ত ৫০টিরও বেশি দেশ উদ্ধারকাজে অংশ নিয়েছে। এই সংখ্যা প্রতিদিন বাড়ছে। ভূমিকম্পে ছয় হাজার ভবন ভেঙে পড়েছে।

তিনি জানান, ভূমিকম্পে এ পর্যন্ত তুরস্কে ১২ হাজার ৩৯০ জন লোক মারা গেছেন। ৬২ হাজার আহত হয়েছেন। ৬ হাজার বিল্ডিং ক্ষতিগ্রস্ত হয়েছে। ভয়াবহ এক ভূমিকম্পে বাংলাদেশের সহায়তা চাই আমরা।

তিনি আরো বলেন, ভূমিকম্পে বাংলাদেশ সরকার খুব দ্রুত সাড়া দিয়েছে। বাংলাদেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী শোক বার্তা পাঠিয়েছেন। বাংলাদেশ পতাকা অর্ধনমিত রেখেছে। এতে আমরা চিরকৃতজ্ঞ। আমরা বাংলাদেশ থেকে সহায়তাসামগ্রী নিতে চাই। আমাদের শীতের কাপড়, ওষুধ, শুকনো খাবার ইত্যাদি সহায়তা দিতে পারেন। ঢাকার তার্কিশ কো-অপারেশন অ্যান্ড কো-অর্ডিনেশন এজেন্সি-টিকা অফিস এসব সহায়তা নেবে। তারা এসব সামগ্রী তুরস্কে পাঠাবে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় ভোরে সিরিয়া সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। বহু লোক হতাহত হয়েছে। এখনো উদ্ধার অভিযান চলছে।

 

Leave A Reply

Your email address will not be published.