The news is by your side.

বাংলাদেশে ভারতীয় পণ্য বর্জনের ইস্যুতে যা বলল নয়াদিল্লি

0 54

সম্প্রতি ভারতবিরোধী প্রচারণার অংশ হিসেবে দেশটির পণ্য বর্জনের ডাক দিয়েছে বাংলাদেশের একটি পক্ষ। বাংলাদেশ ও ভারতের সম্পর্ক অত্যন্ত গভীর এবং শক্তিশালী। এই পণ্য বর্জনের ঘোষণা দুই দেশের সম্পর্কের গভীরতা নষ্ট করতে পারবে না বলে জানিয়েছে নয়াদিল্লি।

বৃহস্পতিবার ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে বিষয়টি নিয়ে প্রথমবারের মতো মন্তব্য করেন ওই মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সোয়াল। দ্য প্রিন্টের।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের ‘ভারত বর্জন’ কর্মসূচি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন রণধীর। তবে তিনি জানান, ভারত ও বাংলাদেশের মধ্যে একটি অত্যন্ত শক্তিশালী এবং প্রাণবন্ত সম্পর্ক রয়েছে। বিভিন্ন সেক্টরে বিস্তৃত রয়েছে দুই দেশের ব্যাপক অংশীদারত্ব।

রণধীর বলেন, ‘আমি বলতে চাই— ভারত-বাংলাদেশ সম্পর্ক অত্যন্ত শক্তিশালী। আমাদের একটি ব্যাপক অংশীদারত্ব রয়েছে, যা অর্থনীতি থেকে শুরু করে বাণিজ্য, বিনিয়োগ, উন্নয়ন, সহযোগিতা, কানেকটিভিটি এবং মানুষ থেকে মানুষে বিস্তৃত।’

মূলত বাংলাদেশে ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে ভারতের মনোভব জানতে চাওয়া হয়েছিল রণধীরের কাছে। এ ধরনের কর্মসূচির ফলে বাংলাদেশে পণ্য রপ্তানির ক্ষেত্রে কোনো সমস্যা হচ্ছে কিনা সেই বিষয়টিও জানতে চাওয়া হয়। তবে সুনির্দিষ্টভাবে রপ্তানিতে প্রভাব পড়েছে কিনা সেই বিষয়ে কোনো মন্তব্য করেননি মুখপাত্র।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র নিশ্চিত করেছে, বাংলাদেশে নিজেদের পণ্য বয়কটের বিষয়টি আমলে নিচ্ছে না ভারত।

 

Leave A Reply

Your email address will not be published.