The news is by your side.

বাংলাদেশের নির্বাচনে তাদের অভ্যন্তরীণ বিষয়, যুক্তরাষ্ট্রকে ভারতের স্পষ্ট বার্তা

0 140

 

ভারত ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর পর্যায়ের বৈঠকে বাংলাদেশ বিষয়ে অবস্থান স্পষ্ট করেছে নয়াদিল্লি। বৈঠকে বাংলাদেশের কিছু বিষয় নিয়ে স্পষ্ট আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কাত্রা।

শুক্রবার (১০ নভেম্বর) দিল্লিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে বৈঠকে বসেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ওই বৈঠক শেষে ব্রিফিংয়ে বিনয় কোয়াত্রা এ কথা জানান।

বাংলাদেশে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের বিষয়ে যুক্তরাষ্ট্রের যে ‘উদ্বেগ’, সে বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি-না এমন প্রশ্নের জবাবে বিনয় কোয়াত্রা বলেন, বাংলাদেশ বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছে তার সরকারের অবস্থান ‘স্পষ্টভাবেই’ তুলে ধরেছেন। এছাড়া দক্ষিণ এশিয়া ও বিশ্বের অন্যান্য প্রান্তের আঞ্চলিক পরিস্থিতি নিয়ে বিস্তৃত আলোচনা হয়েছে।

বিনয় কাত্রা বলেন, ‘বাংলাদেশের আমাদের ঘনিষ্ঠ বন্ধু ও অংশীদার। সে হিসেবে আমরা বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে সম্মান করি এবং দেশটির জনগণ নিজেদের জন্য যে স্থিতিশীল, শান্তিপূর্ণ ও প্রগতিশীল অবস্থার আশা করে, আমরা তাদের সে লক্ষ্যকে সমর্থন দিয়ে যাব। আমরা বাংলাদেশ সম্পর্কে খুব স্পষ্টভাবে আমাদের দৃষ্টিভঙ্গি বিনিময় করেছি। মার্কিন মন্ত্রীদের সঙ্গে আলোচনার সময় আমরা বিশ্বের বিভিন্ন অঞ্চলের পরিস্থিতি কীভাবে মূল্যায়ন করি তা স্পষ্টভাবে জানিয়েছি, এই আলোচনায় বাংলাদেশের বিষয়ও অন্তর্ভুক্ত ছিল।’

যুক্তরাষ্ট্রের কথা উল্লেখ করে ভারতীয় পররাষ্ট্রসচিব বলেন, ‘তৃতীয় কোনো দেশের নীতি নিয়ে আমরা মন্তব্য করতে পারি না। আমি মনে করি যখন বাংলাদেশের উন্নয়ন বা নির্বাচনের কথা যখন আসে, তখন এটা তাদের নিজস্ব ব্যাপার। বাংলাদেশের জনগণই তাদের ভবিষ্যৎ ঠিক করে।’

এর আগে এদিন সকালে নয়াদিল্লিতে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। বৈঠকে ইন্দো-প্যাসিফিক এবং আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনার পাশাপাশি উঠে আসে পশ্চিম এশিয়ার চলমান অস্থিরতার বিষ্টায়টিও।

বৈঠক শেষে জয়শঙ্কর সামাজিক যোগাযোগের মাধ্যম এক্স হ্যান্ডেলে (ট্যুইটার) লেখেন, আজ সকালে সেক্রেটারি অফ স্টেট ব্লিঙ্কেনের সঙ্গে দেখা করতে পেরে আনন্দিত। আমাদের কৌশলগত অংশীদারিত্ব আরও বৃদ্ধির লক্ষ্যে একটি খোলামেলা এবং সদর্থক আলোচনা হয়েছে। পশ্চিম এশিয়া, ইন্দো-প্যাসিফিক এবং অন্যান্য আঞ্চলিক সমস্যা নিয়েও কথা বলেছি।

‘টু প্লাস টু’ বৈঠকে যোগ দিতেই বৃহস্পতিবার সন্ধ্যায় নয়াদিল্লীতে এসে পৌঁছান দুই মার্কিন শীর্ষ মন্ত্রী। এই বৈঠকের ফাঁকেই ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের সঙ্গে বৈঠকে বসেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

Leave A Reply

Your email address will not be published.