The news is by your side.

বরিশালে মুক্তিযুদ্ধের তথ্য ও দলিলপত্র প্রদর্শন

0 123

 

বরিশাল অফিস

বরিশাল রিপোটার্স ইউনিটি (বিআরইউ) এর আয়োজনে ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে  মুক্তিযুদ্ধের তথ্য ও দলিলপত্রের ২০ তম প্রদর্শনী করা হয়েছে। শুক্রবার সকালে বরিশাল বরিশাল রিপোর্টার্স ইউনিটির বীর মুক্তিযোদ্ধা শহীদ জননী সাহান আরা বেগম স্মৃতি মিলনায়তনে দিনব্যাপী  প্রদর্শনীর উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন ।

এসময়ে বরিশাল রিপোটার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাস, সাবেক সভাপতি আনিসুর রহমান খান স্বপন, সুশান্ত ঘোষসহ সদস্যরা উপস্থিত ছিলেন ।

প্রদর্শনীতে মুক্তিযুদ্ধের বই-পত্র ছাড়াও মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত নানা উপকরণ, চিঠি, ডায়েরী, নির্দেশনা সহ বহু দুর্লভ জিনিস প্রদর্শিত করে রাখা হয়েছে  । প্রায় ৪ শত মুক্তিযুদ্ধের বই, ৩ শত ছবি, মুক্তিযুদ্ধে ব্যবহৃত গানবোটের কামানের গোলা, রেডিও, শত্রুপক্ষের নৌযান ডুবিয়ে ফেলার কাজে ব্যবহৃত মাইনের খন্ডাংশ, মুক্তিযুদ্ধে বরিশাল সরকারী বালিকা বিদ্যালয়ে স্থাপিত দক্ষিনাঞ্চলীয় সচিবালয়ে মুক্তিযুদ্ধ সংক্রান্ত বিভিন্ন নির্দেশনা, মুদ্রণে ব্যবহৃত সাইক্লোস্টাইল মেশিন, বেশ কয়েকটি বন্দুক, মুক্তিযুদ্ধেও পর বরিশালে প্রথম ভাস্কর্য বিজয় বিহঙ্গের ডিজাইন, ১৯৭১ সালে নৌ কমান্ডারদের ব্যবহৃত কস্টিউম এবং বাংলাদেশের প্রথম সংবিধান (যা সম্পূর্ণ হাতে লেখা) নিয়ে প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এছাড়া মুক্তিযুদ্ধকালীন বিভিন্ন পত্রিকা এবং শান্তি কমিটির একটি চিঠিও রয়েছে প্রদর্শনীতে।

Leave A Reply

Your email address will not be published.