The news is by your side.

বন্যা নিয়ন্ত্রণে ৭৭৯ কোটি টাকা ঋণ অনুমোদন করেছে এডিবি

0 46

 

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) গোপালগঞ্জ ও মাদারীপুর জেলায় বন্যা নিয়ন্ত্রণ এবং সেচ ও জলসম্পদ ব্যবস্থাপনার উন্নতির জন্য ৭১ মিলিয়ন ডলার (৭৭৯ কোটি টাকা প্রায়) ঋণ অনুমোদন করেছে। জেলা দুটির গ্রামীণ জনগোষ্ঠী যাতে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় তাদের প্রস্তুতি ও স্থিতিস্থাপকতা জোরদার করতে পারে সেদিকে লক্ষ্য রেখে এই ঋণ অনুমোদন করা হয়েছে।

বুধবার এডিবির ওয়েবসাইটে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বৈশ্বিক জলবায়ু ঝুঁকি সূচকে বাংলাদেশের অবস্থান সপ্তম। কার্যকরী অভিযোজন ব্যবস্থা গ্রহণ না করলে ২০৫০ সালের মধ্যে কৃষিতে মোট দেশজ উৎপাদনের ৩০ শতাংশ কমে যেতে পারে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রকল্পটি এডিবির অর্থায়নকৃত দক্ষিণ-পশ্চিম অঞ্চল সমন্বিত জলসম্পদ পরিকল্পনা ও ব্যবস্থাপনা প্রকল্পের অধীনে অর্জিত লাভগুলো ধরে রাখবে; যা কৃষি উৎপাদন, উন্নত সম্প্রদায়ের অবকাঠামো ও গ্রামীণ পরিবারের আয় বৃদ্ধি করেছে।

এডিবির জ্যেষ্ঠ প্রকল্প ব্যবস্থাপনা বিশেষজ্ঞ পুষ্কর শ্রীবাস্তব বলেন, এই অতিরিক্ত সহায়তা অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উৎপাদনশীলতা বৃদ্ধি করবে। নারী ও দুর্বল গোষ্ঠীর জন্য আয় এবং টেকসই জীবিকা বাড়াবে। এছাড়া দক্ষিণ-পশ্চিম বাংলাদেশের গ্রামীণ এলাকায় দারিদ্র্য হ্রাস করবে।

এই প্রকল্পের ফলে জলবায়ু-সহনশীল বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ও সেচব্যবস্থা চালু হবে। এছাড়া লবণাক্ত পানির অনুপ্রবেশ কমবে। প্রকল্পটি ৬ লাখেরও বেশি লোককে উপকৃত করবে বলে আশা করা হচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.