The news is by your side.

পাহাড়ি আদিবাসীদের বর্ষবরণ উৎসব শুরু

0 817

 

 

পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি আদিবাসীদের তিন দিনব্যাপী বর্ষবরণের উৎসব শুরু হয়েছে। পাহাড়ের ঐতিহ্যবাহী এই প্রধান সামাজিক উৎসবটি সম্প্রদায়ভেদে বিজু, সাংগ্রাই, বৈসুক, বিষু, বিহু ও সাংক্রান উৎসব নামে পরিচিত।

বাংলা বছরের শেষ দু’দিন ও নতুন বছরের প্রথম দিন এ উৎসব পালন করে থাকেন পাহাড়ে বসবাসরত আদিবাসীরা। উৎসবের প্রথম দিন আজ ফুল বিজু।

শুক্রবার ভোরে খাগড়াছড়ির চেঙ্গী নদীসহ আশপাশের বিভিন্ন খাল ও ছড়ায় গঙ্গাদেবীর উদ্দেশে বাহারী রঙের ফুল দিয়ে প্রার্থনা করে বৈসাবি উৎসবের আনুষ্ঠানিকতা শুরু করের চাকমা সম্প্রদায়। এটি ফুল বিজু নামে পরিচিত।

চাকমা লোকরীতির বিশ্বাস, পুরাতন বছরের দুঃখ গ্লানি ও পাপাচার থেকে মুক্তির জন্য দেবতার উদ্দেশে ফুল ভাসিয়ে পুরাতন বছরকে বিদায় জানালে নতুন বছর সুখ শান্তি ও সমৃদ্ধির বার্তা দিবে। তাই ফুল বিজুর দিন ভোর থেকে বাড়ির পাশের নদী ও খালে গিয়ে প্রার্থনারত হয়ে পুরাতন বছরকে বিদায় জানান চাকমা সম্প্রদায়ের বিভিন্ন বয়সী নরনারী।

তবে এখন ফুল বিজু শুধুমাত্র চাকমা সম্প্রদায়ের অনুষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ নেই। মারমা, ত্রিপুরা ও স্থানীয় বাঙালিসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা ফুলবিজুতে অংশগ্রহণ করেছেন।

ফুল ভাসানো শেষে তরুণ তরুণীরা মেতে উঠেন আনন্দ উৎসবে। নদীতে স্লান শেষে বাড়ি গিয়ে বড়দের প্রণাম করেন ছোটরা। ঘরবাড়ি পরিষ্কার ও সাজসজ্জা শেষে প্রস্তুতি চলে অতিথি অ্যাপায়নের। চাকমা পল্লীগুলোতে চলছে বিভিন্ন গ্রামীণ খেলাধুলা।

 

 

Leave A Reply

Your email address will not be published.