The news is by your side.

পশ্চিমা হুঁশিয়ারি উপেক্ষা:  রাশিয়ায় অস্ত্র পাঠানোর প্রস্তুতি ইরানের

0 107

 

 

পশ্চিমাদের হুঁশিয়ারি উপেক্ষা করে রাশিয়ায় আরও অস্ত্র পাঠানোর প্রস্তুতি নিচ্ছে ইরান। দেশটি রাশিয়াকে আনুমানিক আরও ১ হাজার অস্ত্র পাঠাচ্ছে। এসব অস্ত্রের মধ্যে রয়েছে স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র এবং ড্রোন। ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর জন্য এসব অস্ত্র। ইরানের অস্ত্র কর্মসূচি কাছ থেকে পর্যবেক্ষণ করে- পশ্চিমের এমন কর্মকর্তারা সিএনএনকে এসব তথ্য জানিয়েছেন।

রিপোর্ট, এই চালান ভালোভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। কেননা ইরান প্রথমবারের মতো রাশিয়ায় আধুনিক নির্ভুল-নির্দেশিত ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে। এতে ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে রুশ বাহিনী শক্তিশালী হয়ে উঠবে।

কর্মকর্তারা বলেছেন, রাশিয়ায় ইরানের সর্বশেষ অস্ত্রচালানে অন্তত ৪৫০টি ড্রোন ছিল। এসব ড্রোন ইতোমধ্যে ইউক্রেনে ব্যবহার করেছে রাশিয়া। ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, গত সপ্তাহে তারা তিন শতাধিক ড্রোন ভূপাতিত করেছে।

সম্ভাব্য নতুন এই অস্ত্রচালান রাশিয়ার যুদ্ধে ইরানের উল্লেখযোগ্য সহযোগিতা হতে যাচ্ছে। তবে রাশিয়ায় কবে এই অস্ত্রচালান যাচ্ছে-তা এখনো পরিষ্কার নয়। তবে কর্মকর্তারা ধারণা করছেন, চলতি বছর শেষের আগেই ইরান রাশিয়ায় এসব অস্ত্র পাঠাবে।

রাশিয়ায় নতুন করে অস্ত্র ইরান পাঠাচ্ছে- এই নিয়ে সিনিয়র এক মার্কিন কর্মকর্তা জানান, তাদের এই নিয়ে এখন পর্যন্ত কোনো তথ্য নেই। ওয়াশিংটন পোস্ট রাশিয়ায় নতুন করে ইরানের অস্ত্র পাঠানোর খবর প্রথম প্রকাশ করে।

রুশ বাহিনী ইউক্রেনে ইরানি কামিকাজে ড্রোন দিয়ে হামলা চালাচ্ছে- ইউক্রেন ও পশ্চিমের কর্মকর্তারা এমন অভিযোগ বারবার করে আসছেন। তবে ইরান এই ধরনের অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে। দেশটি দাবি করেছে, তারা রাশিয়ায় কোনো অস্ত্র সরবরাহ করেনি।

পশ্চিমা কর্মকর্তারা বারবার সতর্ক করে আসছিলেন, রাশিয়ায় অস্ত্র পাঠালে ইরানকে ভুগতে হবে। তবে এসব হুঁশিয়ারি উপেক্ষা করে রাশিয়ায় সাহায্য চালিয়ে যাচ্ছে ইরান।

 

Leave A Reply

Your email address will not be published.