The news is by your side.

নির্বাচন হাড্ডাহাড্ডি হলে ভোটের শেষে মারামারি হয়: সিইসি

0 160

 

নির্বাচন যখন হাড্ডাহাড্ডি হয় তখন ভোটের শেষেই মারামারি হয় বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সংলাপের দশম দিনে গণফোরামের সঙ্গে আলাপকালে তিনি এমন মন্তব্য করেন।

গতকাল বুধবার (২৭ জুলাই) সারা দেশে পৌরসভা উপজেলা পরিষদসহ ৬৮টি ইউনিয়ন পরিষদে ভোট হয়। ভোট শেষে নির্বাচন কমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই ভোটকে সুষ্ঠু ভোট  দাবি করেন। ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলে ইউপির ভোটের ফল ঘোষণার পর পুলিশের গুলিতে এক শিশুর মৃত্যু হয়। শিশুর বাবা-চাচা ও স্থানীয়দের অভিযোগ, দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ থামাতে পুলিশ গুলি চালালে শিশুটি গুলিবিদ্ধ হয়। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

সিইসি কাজী হাবিবুল আউয়াল বলন, ‘আমি রাতে ১০টায় ফোন করেছি ডিসি-এসপিকে, ঘটনাটা কী হলো? ইলেকশনটা শেষ হয়ে গেছিল। শেষ হয়ে যাওয়ার পরই মেম্বার ক্যান্ডিডেটরা একজনের ওপর হামলা করে বসেছে। ’

সিইসি বলেন, ‘আমাদের এক সহকর্মী প্রায়ই বলে থাকেন, আমাদের মনস্তাত্ত্বিক সমস্যা আছে। আমি ইলেকশন করব। কিন্তু আমাকে জিততেই হবে। মানে হারতে যে হতে পারে এটা কেউ মেনে নিচ্ছে না। এই মনস্তাত্ত্বিক একটা দৈন্য আমাদের মধ্যে আছে। যে কারণে এই সহনশীলতা যদি জাগ্রত করা না যায় তাহলে একটা সংকট থেকে যাবে। ’

রাজনৈতিক দলগুলোর অবস্থান অনেক উচুতে মন্তব্য করে সিইসি বলেন, দেশের রাজনীতি আপনারা নিয়ন্ত্রণ করেন। আমরা কখনো রাজনীতি নিয়ন্ত্রণ করতে পারি না। আমরা শুধু ভোটের বাক্স, একটা ভোটার গিয়ে ওখানে কাগজটা ফেলবে দায়িত্বটা সীমিত।

দেশের রাজনীতির সংস্কৃতির প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, এটাকে ধারণ করা লালন করা উন্নত করার যে দায়িত্ব আপনাদের৷

এ পর্যন্ত ৩৬টি দলের সঙ্গে কমিশনের সংলাপ হওয়ার কথা থাকলেও অংশ নিয়েছে ২৬টি দল। সংলাপ বর্জন করেছে ৯টি রাজনৈতিক দল। এছাড়া  ২টি  দল সময় বাড়ানোর জন্য অনুরোধ করছে। আগামী ৩১ জুলাই আওয়ামী লীগ ও জাতীয় পার্টির সঙ্গে ইসির সংলাপের কথা রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.