The news is by your side.

নির্বাচনের আগে সরকারি কর্মকর্তাদের পদোন্নতি,বৈঠকে এসএসবি

0 89

নির্বাচনের তফসিল ঘোষণার আগে সরকারি কর্মকর্তাদের পদোন্নতি দিতে সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) টানা বৈঠক হচ্ছে। গত জানুয়ারি থেকে ১১ অক্টোবর পর্যন্ত এমন ৪৩টি বৈঠকের তথ্য পাওয়া গেছে। গত বছর একই সময়ে এসএসবির বৈঠক হয়েছিল মাত্র ২৩টি।

জনপ্রশাসন মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা যায়, চলতি বছর প্রতি মাসে গড়ে ২২ কর্মদিবসের মধ্যে পাঁচ দিন শুধু পদোন্নতির জন্য বৈঠক হয়েছে।

অক্টোবর মাসের প্রথম সপ্তাহজুড়েও ছিল পদোন্নতির বৈঠক। মাসের বাকি দিনগুলোতে বৈঠক চলবে।

নির্বাচন কমিশনের (ইসি) ঘোষণা অনুযায়ী, আগামী নভেম্বরের মধ্যভাগে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। তফসিল ঘোষণার পর কোনো পদে নিয়োগ, পদোন্নতি ও পদায়নের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে ইসির পরামর্শ নিয়ে কাজ করতে হয়।

তাই এ মাসেই বিসিএস প্রশাসন ক্যাডারের ২৯তম ব্যাচের কর্মকর্তাদের সিনিয়র সহকারী সচিব থেকে উপসচিব এবং ১৮তম ব্যাচের কর্মকর্তাদের যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব পদের পদোন্নতি দেওয়ার কাজ শেষ করতে চায় এসএসবি। এই দুই পদে পদোন্নতির জন্য নিয়মিত, পুলভুক্ত, বঞ্চিতসহ ৮৪৮ কর্মকর্তার যাচাই-বাছাই চলছে।

গত মে মাসে প্রশাসন ক্যাডারের ১৭তম ব্যাচের অতিরিক্ত সচিব পদে ১১৪ জন এবং গত বছরের নভেম্বরে ২৮তম ব্যাচের ২৫৯ জন কর্মকর্তাকে উপসচিব পদে পদোন্নতি দেওয়া হয়েছিল। গত ৪ সেপ্টেম্বর ২২তম ব্যাচের ২২১ জন কর্মকর্তাকে উপসচিব থেকে যুগ্ম সচিব পদে পদোন্নতি দেওয়া হয়।

তখন ভাবা হয়েছিল যে সরকারের অন্যতম নীতিনির্ধারণী পদ অতিরিক্ত সচিব পদে নির্বাচনের আগে আর কোনো পদোন্নতি হবে না। কিন্তু এখন ১৮তম ব্যাচ থেকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতির জন্য এসএসবি তথ্য সংগ্রহ করছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ে সচিবের অনুমোদিত পদ একটি। কিন্তু কাজ করছেন দুজন সচিব। অতিরিক্ত সচিবের অনুমোদিত পদ আছে দুটি। কর্মরত আছেন ১৩ জন। একইভাবে যুগ্ম সচিবের ছয়টি পদে কর্মরত আছেন ১৯ জন। উপসচিবের ২৫টি পদে কর্মরত আছেন ৪৮ জন কর্মকর্তা।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের গতকাল মঙ্গলবারের তথ্য অনুযায়ী, সরকারের সব মন্ত্রণালয় ও বিভাগ মিলিয়ে অতিরিক্ত সচিবের অনুমোদিত পদ আছে ১৪০টি। এই পদে কর্মরত আছেন ৩৮৪ জন কর্মকর্তা। যুগ্ম সচিবের অনুমোদিত পদ ৩৩২টি। কর্মরত আছেন ৯৩৯ জন। উপসচিব পদে অনুমোদিত পদ এক হাজার ৪২৮টি। কর্মরত আছেন এক হাজার ৪৭৭ জন।

প্রশাসনের শীর্ষ এই কমিটিতে পদাধিকারবলে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব। সদস্য হলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল, জননিরাপত্তা বিভাগের সচিব, অর্থ বিভাগের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব। মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা এসএসবির বৈঠক সম্পাদনে সহায়তা করেন।

 

Leave A Reply

Your email address will not be published.