The news is by your side.

নক্ষত্র পতন: না ফেরার দেশে নবনীতা দেবসেন

0 1,198

 

 

সাহিত্য জগতের আরেক নক্ষত্রের পতন। ৮১ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন সাহিত্যিক নবনীতা দেবসেন।

বৃহস্পতিবার কলকাতার বালিগঞ্জের হিন্দুস্থান রোডের বাসভবনে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তিনি মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে শোকাহত সাহিত্য জগৎ।

কবি, সাহিত্যিক, লেখক, প্রাবন্ধিক নবনীতা দীর্ঘদিন ধরেই ক্যান্সারে ভুগছিলেন। তার মধ্যেও নিয়মিত লেখালেখি করেছেন। কিন্তু আর লড়াই চালিয়ে যেতে পারলেন না।

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের সঙ্গে তার বিয়ে হয়েছিল ১৯৫৯ সালে। তাদের দুই মেয়ে অন্তরা দেব সেন এবং নন্দনা সেন। ১৯৭৬ সালে তাদের বিবাহবিচ্ছেদ হয়ে যায়। তার পরে উচ্চশিক্ষার জন্য বিদেশে যান তিনি। শিক্ষাবিদ নবনীতা অধ্যাপনা করেছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। পরিবার জানিয়েছে, বৃহস্পতিবার রাতে বাড়িতেই থাকবে তার মরদেহ। শুক্রবার শেষকৃত্য।

নবনীতার প্রয়াণে শোক বার্তা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোক জ্ঞাপন করে তিনি বলেন, বিশিষ্ট সাহিত্যিক ও শিক্ষাবিদ নবনীতা দেবসেনের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। অসংখ্য গল্প, কবিতা, রম্যরচনা ও উপন্যাসের স্রষ্টা নবনীতা দেবসেন পদ্মশ্রী, সাহিত্য অ্যাকাডেমি, কমলকুমারী জাতীয় পুরস্কারে ভূষিত হন। তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক সাহিত্য বিভাগে অধ্যাপনা করতেন। তার প্রয়াণে সাহিত্য জগতে এক অপূরণীয় ক্ষতি হল।

 

 

Leave A Reply

Your email address will not be published.