The news is by your side.

দক্ষিণ আমেরিকার বর্ষসেরা কোচ লিওনেল স্কালোনি

0 137

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে আর্জেন্টিনাকে ৩৬ বছর অপেক্ষার অবসান ঘটিয়ে বিশ্বকাপ জিতিয়েছেন কোচ লিওনেল স্কালোনি। এজন্য বিশ্বকাপের সেরা কোচ নির্বাচিত হয়েছিলেন তিনি। এরপর গত মাসেই ফিফার বর্ষসেরা কোচ নির্বাচিত হন স্কালোনি। এবার দক্ষিণ আমেরিকার এ বছরের সেরা কোচের পুরস্কারও জিতলেন ৪৪ বছর বয়সী আর্জেন্টাইন এই কোচ।

আর্জেন্টিনার সংবাদমাধ্যম ‘টিওয়াইসি স্পোর্টস’ জানিয়েছে, মোট ২১৮ জন সংবাদকর্মী এই ভোটে অংশ নিয়েছিলেন। দক্ষিণ আমেরিকার বর্ষসেরা কোচ হওয়ার পথে লিওনেল স্কালোনি পেয়েছেন ১০৭ ভোট। তালিকায় দুইয়ে থাকা ব্রাজিলের ক্লাব পালমেইরাসের কোচ আবেল ফেরেইরা পেয়েছেন ৩৫ ভোট।

গত বছর দক্ষিণ আমেরিকার সেরা কোচের পুরস্কারটি জিতেছিলেন ফেরেইরারই। কিন্তু এ বছর স্কালোনির প্রতিদ্বন্দ্বী কেউই ছিলেন না। ২০২২ সালে ইউরো চ্যাম্পিয়ন ইতালির বিপক্ষে ফাইনালিসিমা জয়ের পর তার অধীনে বিশ্বকাপও জিতেছেন লিওনেল মেসি-ডি মারিয়ারা। ২৮ ভোট পেয়ে তৃতীয় ব্রাজিলের ক্লাব ফ্লামেঙ্গোকে গত বছর কোপা লিবার্তোদোরেস জেতানো কোচ দরিভাল জুনিয়র।

এ নিয়ে মোট ৩৭ বারের মধ্যে ২১ বারই দক্ষিণ আমেরিকার বর্ষসেরা কোচের পুরস্কার জিতলেন আর্জেন্টিনার কেউ। মোট ১২ জন আর্জেন্টাইন কোচ এ পুরস্কার জিতেছেন। সর্বোচ্চ পাঁচবার এ মহাদেশের বর্ষসেরা কোচ হয়েছেন আর্জেন্টাইন কার্লোস বিয়াঞ্চি।

১৯৮৬ সাল থেকে দক্ষিণ আমেরিকার বর্ষসেরা কোচের এই পুরস্কার দিয়ে আসছে ‘এল পাইস।’ এই মহাদেশের ক্লাব ফুটবল ও জাতীয় দলের কোচদের মধ্য থেকে সেরা বেছে নেওয়া হয়। তাই ফেরেইরা পর্তুগিজ হলেও ব্রাজিলিয়ান ক্লাব ফুটবলে কাজ করায় প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন। গত বছর পালমেইরাসকে ব্রাজিলিয়ান লিগ জিতিয়েছেন তিনি।

Leave A Reply

Your email address will not be published.