The news is by your side.

রাজধানীতে কর্মদিবসে সভা-সমাবেশ নিষিদ্ধ চেয়ে লিগ্যাল নোটিশ

0 168

 

কর্মদিবসে রাজধানীর ভেতরে রাজনৈতিক সভা ও সমাবেশ না করতে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), বিএনপি ও আওয়ামী লীগসহ সংশ্লিষ্টদের কাছে এ নোটিশ পাঠানো হয়।

রোববার (৬ আগস্ট) স্বরাষ্ট্রসচিব, আইজিপি, বিএনপি মহাসচিব ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদকসহ সংশ্লিষ্ট নয় জনকে এ লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন অ্যাডভোকেট নূরে আলম উজ্জ্বল।

নোটিসে বলা হয়, রাজনৈতিক দলগুলো জাতীয় সংসদ নির্বাচন প্রশ্নে মুখোমুখি অনড় অবস্থানে রয়েছে। কর্মসূচি পালনের ক্ষেত্রেও তারা পারস্পরিক প্রতিযোগিতায় লিপ্ত। এ ক্ষেত্রে অন্যান্য বিরোধীদলের চেয়ে বিএনপি-জামায়াত (বিলুপ্ত) সন্ত্রাসী কর্মকাণ্ডে এক ধাপ এগিয়ে আছে। গত ১৯ জুলাই সোহরাওয়ার্দী উদ্যানে তারুণ্যের সমাবেশ থেকে বিএনপি ২৭ জুলাই ঢাকায় মহাসমাবেশের ডাক দেয়। পরে একদিন পিছিয়ে ২৮ জুলাই দলটি নয়াপল্টনে মহাসমাবেশ করে। একই দিন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে শান্তি সমাবেশ করে আওয়ামী লীগ। একই দিনে দুই বৃহৎ রাজনৈতিক দলের কর্মসূচি ঘিরে রাজধানীজুড়ে অচলাবস্থার সৃষ্টি হয়।

এতে বলা হয়, ঢাকা শহরে একটি বড় রাজনৈতিক দল সমাবেশ ডাকলেই যেখানে নগরবাসীর স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয় এবং এতে যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকতে হয়। একই দিনে, কাছাকাছি স্থানে এবং প্রায় একই সময়ে দুটি বৃহৎ রাজনৈতিক দলের কর্মসূচি মিলে কী ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়, তা নতুন করে ব্যাখ্যা করার প্রয়োজন নেই।

নূরে আলম নোটিশে আরও বলেন, যানজটের এ নগরীতে প্রতিনিয়ত রাজনৈতিক দলের সভা-সমাবেশে নগরবাসী সীমাহীন ভোগান্তিতে পড়ছে। ব্যাহত হচ্ছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা।

এ অবস্থায় নোটিশে রাজনৈতিক সব দলকে সরকারি সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার অথবা অন্যান্য সময় সরকারি ছুটির দিনে সভা-সমাবেশ ও রাজনৈতিক কর্মসূচি পালনের অনুরোধ করা হয়। অন্যথায় বিষয়টি উচ্চ আদালতের নজরে আনা হবে বলে উল্লেখ করা হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.