The news is by your side.

ডলারের পাশাপাশি বিকল্প মুদ্রার ব্যবহার নিয়ে কাজ করছে সরকার:  বাণিজ্যমন্ত্রী

0 145

ডলারের পাশাপাশি ইউয়ান ব্যবহার নিয়ে আলোচনা চলছে। ডলারের ওপর নির্ভরশীলতা কমানো দরকার। অর্থ মন্ত্রণালয় বিকল্প মুদ্রার ব্যবহার নিয়ে কাজ করছে বলে জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

শনিবার রাজধানীর প্রেসক্লাবে ওভারসিজ করেসপনডেন্ট অ্যাসোসিয়েশন  (ওকাব) আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

টিপু মুনশিবলেন, ভোজ্যতেল ও চিনির দাম বেঁধে দিতে পারেন। এটা তাদের দায়িত্বের মধ্যে পড়ে। কিন্তু বাকি সাতটি পণ্যের দাম বেঁধে দেওয়ার দায়িত্ব কৃষি মন্ত্রণালয়ের। দাম বেঁধে দেওয়ার ঘোষণা আসতে হবে কৃষি মন্ত্রণালয় থেকে।

৩০ আগস্ট বাণিজ্যমন্ত্রী চাল, গম, ভোজ্যতেল, পেঁয়াজ, চিনি, মসুর ডাল, রড ও সিমেন্টের দাম বেঁধে দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন। ১৫ দিনের মধ্যে তা কার্যকরের কথাও বলেন তিনি। সে হিসেবে গতকাল সে সময় পেরিয়ে যায়। বাণিজ্যমন্ত্রী আরও সাত দিন সময় চেয়েছিলেন।

আগের সিদ্ধান্ত থেকে সরে গিয়ে বাণিজ্যমন্ত্রী আজ সংবাদ সম্মেলনে বলেন,  এ সংক্রান্ত একটি চিঠি কৃষি মন্ত্রণালয়কে দেওয়া হবে।গত ৩০ আগস্ট বাণিজ্যমন্ত্রীর ওই ঘোষণার পর কৃষিমন্ত্রী এর বিরোধিতা করেছিলেন।

প্রধানমন্ত্রীর ভারত সফরে অ্যান্টি ডাম্পিং ট্যারিফ নিয়ে আলোচনার বিষয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, দুই দেশের সরকার প্রধানের মধ্যে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী ভারত অ্যন্টি ডাম্পিং ট্যারিফ বসাতে পারে না। আন্তর্জাতিক আদালতে না গিয়ে আমরা চাই আলাপ আলোচনার মাধ্যমে বিষয়টি সুরাহা করার। ভারতের প্রধানমন্ত্রী আশ্বাস দেন বিষয়টি সমাধানের।

মিট দ্য টকে উপস্থিত ছিলেন সংগঠনের আহ্বায়ক কাদির কল্লোল, সদস্যসচিব নজরুল ইসলাম  প্রমুখ।

Leave A Reply

Your email address will not be published.