The news is by your side.

জাতিসংঘে গাজা যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র

0 120

ইসরায়েল-ফিলিস্তিনের যুদ্ধবিরতির জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার মানবিক দৃষ্টিকোণ থেকে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে  এই খসড়া প্রস্তাব উত্থাপন করেছিল ব্রাজিল। বৃহস্পতিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

আল জাজিরার এক প্রতিবেদনে জানা যায়, বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ১৫ সদস্যের মধ্যে ১২ সদস্যই এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। বিপক্ষে একমাত্র ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র। এদিকে রাশিয়া ও যুক্তরাজ্য এই প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত ছিল।

জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড ভোটের পর পরিষদকে বলেন, ‘আমরা কূটনৈতিকভাবে অনেক কাজ করি। আমাদেরকে আমাদের মতো কাজ করতে দেওয়া উচিত।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে রাশিয়ার আনা একটি খসড়া প্রস্তাবও সোমবার নিরাপত্তা পরিষদে পাস হয়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, বেসামরিক ফিলিস্তিনিদের হত্যা এড়ানোর জন্য  ইসরায়েলকে পদক্ষেপ নিতে বলেছে যুক্তরাষ্ট্র। ইসরায়েলের প্রতি দৃঢ় সমর্থন ব্যক্ত করেছে দেশটি। তবে গাজায় ইসরায়েলি বিমান হামলা এবং পানি, খাদ্য ও জ্বালানি সরবরাহ করে অবরোধের আরোপের কোনও সমালোচনা করেনি মার্কিন প্রশাসন।

৭ অক্টোবরে শুরু হওয়া ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাতের আজ ১২তম দিন। এই সংঘাতে অন্তত তিন হাজার ৫০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে অন্তত ৯৪০ শিশু এবং ১ হাজার ৩২ নারী আছেন। অন্তত ১২ হাজার মানুষ আহত হয়েছেন।

অপরদিকে হামাসের হামলায় অন্তত এক হাজার ৪০০ জন ইসরায়েলি নিহত হয়েছেন। চার হাজার ৪০০ জনের বেশি আহত হয়েছেন।

Leave A Reply

Your email address will not be published.