The news is by your side.

চীন অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না : চীনা রাষ্ট্রদূত

0 91

যুক্তরাষ্ট্রের প্রতি ইঙ্গিত করে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেছেন, বন্ধু দাবি করে বাংলাদেশিদের ওপর একতরফা নিষেধাজ্ঞা দিয়েছে একটি রাষ্ট্র।

বুধবার  সকালে ঢাকার সাভারে এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালে গণমাধ্যমকে তিনি এ কথা বলেন। এর আগে তিনি ওই হাসপাতালের চেয়ারম্যান এনামুর রহমানের কাছে ডেঙ্গু পরীক্ষার কিট হস্তান্তর করেন।

রাষ্ট্রদূত ওয়েন বলেন, প্রয়োজনের সময় যে বন্ধু, সে-ই তো প্রকৃত বন্ধু। একটি রাষ্ট্র বাংলাদেশের বন্ধু দাবি করে। বাংলাদেশে মানবাধিকার, গণতন্ত্র এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনের কথা বলে। এরই মধ্যে তারা বাংলাদেশিদের ওপর একতরফা ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে, এমনকি সম্ভাব্য অর্থনৈতিক নিষেধাজ্ঞাও আরোপ করছে।

বাংলাদেশের প্রকৃত বন্ধু কে সেটা বাংলাদেশের জনগণ জানে উল্লেখ করে তিনি বলেন, চীন কখনো অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। এর পরিবর্তে আমরা বাংলাদেশকে বৃহত্তর অর্থনৈতিক সাফল্য এবং স্থানীয় মানুষের জীবন-জীবিকার উন্নতির জন্য সাহায্য করতে চাই।

এর আগে গত সোমবার একটি অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, চীনের নিয়ন্ত্রণহীন প্রভাব ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সার্বভৌমত্ব ও কৌশলগত স্বায়ত্তশাসনকে চ্যালেঞ্জ করতে পারে। এই প্রভাবের কারণে এ অঞ্চলে অস্থিতিশীলতা বৃদ্ধি ও সমৃদ্ধি বাধাগ্রস্ত হতে পারে।

Leave A Reply

Your email address will not be published.