The news is by your side.

চলতি বছরে বৈশ্বিক প্রবৃদ্ধি ৩% এর নিচে নামবে : ক্রিস্টালিনা

0 102

বিশ্বের উন্নত দেশগুলোর অর্থনীতিতে ক্রমাগত মন্দার কারণে এই বছর বৈশ্বিক প্রবৃদ্ধি তিন শতাংশের নিচে নেমে আসবে বলে সতর্ক করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ব্যবস্থাপনা পরিচালক ।

ক্রিস্টালিনা জর্জিয়েভা আগামী সপ্তাহে আইএমএফ এবং বিশ্বব্যাংকের বসন্তকালীন বৈঠকের আগে বৃহস্পতিবার এক বক্তৃতায় বলেন, ‘ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক উত্তেজনার সাথে, মুদ্রাস্ফীতির এখনও উচ্চতর গতির কারণে একটি শক্তিশালী পুনরুদ্ধার অধরা রয়ে গেছে।’

ওয়াশিংটনে এক অনুষ্ঠানে দেয়া এই বক্তৃতায় তিনি বলেন, ‘এটি প্রত্যেকের সম্ভাবনার ক্ষতি করে, বিশেষ করে সবচেয়ে দুর্বল মানুষ এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর জন্য।’ গত বছর বৈশ্বিক প্রবৃদ্ধি প্রায় অর্ধেক হয়ে ৩.৪ শতাংশে দাঁড়িয়েছে কারণ ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রভাব বিশ্ব অর্থনীতিতে ছড়িয়ে পড়েছে, এতে হঠাৎ করে কোভিড -১৯ মহামারী থেকে পুনরুদ্ধার থেমে গেছে।

যদিও এশিয়ার উদীয়মান বাজারগুলোর অর্থনৈতিক শক্তি যথেষ্ট বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, ভারত এবং চীন এই বছরের সমস্ত প্রবৃদ্ধির অর্ধেক হবে বলে পূর্বাভাস দিয়েছে। এই সুসংবাদটি বিশ্বের উন্নত অর্থনীতির ৯০ শতাংশের জন্য প্রত্যাশিত মন্দার প্রভাব ছাড়িয়ে যাবে। তিনি বলেন, বিশ্বের প্রবৃদ্ধি সম্ভবত আগামী অর্ধ-দশকের জন্য প্রায় তিন শতাংশে থাকবে, যা ১৯৯০ এর দশকের পর থেকে সর্বনিম্ন মধ্যমেয়াদী পূর্বাভাস।

জর্জিভা বলেন, নিম্ন আয়ের দেশগুলোর উচ্চ ধারের খরচ এবং তাদের রপ্তানির চাহিদা হ্রাসের ফলে দ্বিগুণ ধাক্কার সম্মুখীন হবে বলে আশঙ্কা করা হচ্ছে, যা দারিদ্র্য এবং ক্ষুধা বৃদ্ধির কারণ হতে পারে। ‘নিম্ন আয়ের দেশগুলোর প্রায় ১৫ শতাংশ ইতিমধ্যেই ঋণ সঙ্কটে রয়েছে এবং আরো ৪৫ শতাংশ এর কাছাকাছি রয়েছে।’

Leave A Reply

Your email address will not be published.