The news is by your side.

গাজার ক্ষুধার্ত শিশু ও রোজা নিয়ে ফরাসি ম্যাগাজিনের পরিহাসমূলক কার্টুন

0 57

 

ফরাসি ম্যাগাজিন লিবারেসিউন পবিত্র রমজান মাসে গাজার ক্ষুধার্ত মুসলমানদের প্রতি ব্যঙ্গ কার্টুন প্রকাশ করেছে। বর্ণবাদী এই ফরাসি ম্যাগাজিনের ওই কার্টুনে দেখানো হয়েছে এক ফিলিস্তিনি নারীর পাশে বসে রয়েছে তার শিশু। ক্ষুধার কষ্টে তার জিভ বেরিয়ে এসেছে।

অন্যদিকে এক ক্ষুব্ধ ফিলিস্তিনি পুরুষ কয়েকটি ইঁদুরের পেছনে ছুটছেন যাদের মুখে রয়েছে হাড়। ওই পুরুষের মুখ থেকে লালা ঝরছে। এই পুরুষ চেষ্টা করছেন ইঁদুরগুলোর মুখ থেকে হাড়গুলো সংগ্রহ করতে। কিন্তু ওই ফিলিস্তিনি নারী পুরুষটিকে বলছেন সূর্যাস্তের আগে এই কাজ করো না। অর্থাৎ মাগরিবের আজান বা সূর্যাস্তের সময় ইফতার শুরু হবে।

ফরাসি ম্যাগাজিন লিবারেসিউন-এর প্রধান সম্পাদক দাউ এলফোন অতীতে ইহুদিবাদী ইসরাইলের সামরিক গোয়েন্দা বিভাগের কর্মী ছিলেন। ইসলাম-বিদ্বেষী ও বর্ণবাদী এই ম্যাগাজিনের মালিক প্যাট্রিক ড্যারহি একজন ফরাসি-ইসরাইলি ধনকুবের তথা শত শত কোটি ডলার সম্পদের অধিকারী।

বিশ্লেষকরা বলছেন, এই কার্টুন ফ্রান্সে ইসলাম-বিদ্বেষ ও ইসলাম-আতঙ্ক ছড়ানোর একটি দৃষ্টান্ত। অনেকে মনে করছেন, পাশ্চাত্য মুসলমান ও ইসলামের বিষয়গুলোতে নানা ধরনের দ্বিমুখী নীতি বা কপটতার চর্চা করছে।

গাজাবাসীর ওপর ইহুদিবাদী বর্বরতা ও গণহত্যা যখন সব ধর্মের অনুসারী বিশ্ব-জনমতকে গভীরভাবে ব্যথা-ভারাক্রান্ত করছে তখন ক্ষুধার্ত গাজাবাসীকে নিয়ে পরিহাস ও রমজানের রোজার প্রতি কটাক্ষ পাশ্চাত্য ও ইহুদিবাদী চক্রের দোসরদের পাশবিক চেহারাকে আবারও স্পষ্ট করল।

Leave A Reply

Your email address will not be published.