The news is by your side.

খেলা শুরুর আগেই হলুদ কার্ড দেখতে পারেন ইংল্যান্ড অধিনায়ক কেইন

0 118

 

কাতার বিশ্বকাপে ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ইরানের বিপক্ষে মাঠে নামবে ইংল্যান্ড। বাংলাদেশ সময় সোমবার সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচটি।

আজকের ম্যাচের মধ্য দিয়েই এক রকম দ্বন্দ্বে জড়াচ্ছেন ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেইন ও ওয়েলস অধিকনায় গ্যারেথ বেল। এর ফলে খেলা শুরু হওয়ার আগেই হলুদ কার্ড দেখতে পারেন এই দুই অধিনায়ক। কারণ, ফিফার নির্দেশনা অমান্য করে ‘আর্মব্যান্ড’ পড়বেন এই দুই তারকা। একই সঙ্গে ম্যাচ শুরুর আগ মুহূর্তে মাঠে হাঁটু মুড়ে প্রতিবাদ জানানোর সিদ্ধান্ত নিয়েছে দল দুটি।

সমকামী-বিদ্বেষ, বিদেশি নির্মাণশ্রমিকদের করুণ অবস্থা ও অসহায়ত্বের প্রতিবাদের অংশ হিসেবে ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন, ওয়েলস অধিনায়ক গ্যারেথ বেলসহ সাত দেশের অধিনায়করা ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড জড়িয়ে মাঠে নামার ঘোষণা দিয়েছেন।

মুসলিম দেশে সমকামিতা নিষিদ্ধ। কিন্তু ইউরোপের অনেক দেশেই তা বৈধ। সমকামীদের প্রতি সমর্থনে ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেইন বরাবরই হাতে এক ধরনের বিশেষ আর্মব্যান্ড পরেন। এই ‘আর্মব্যান্ড’-এ এক ধরনের হার্ট চিহ্ন রয়েছে, যেটা ভেতরে সাত রঙে রংধনুর মতো রাঙানো। সমকামীদের প্রতীক হিসেবে পরিচিত আর্মব্যান্ডের নাম দেওয়া হয়েছে ‘ওয়ান লাভ’।

অন্যদিকে বিশ্বকাপের ২২তম আসরে ‘আর্মব্যান্ড’ নিয়ে নির্দেশনা দিয়েছে ফিফা। এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, জাতিসংঘের সঙ্গে মিলে আর্মব্যান্ডের মাধ্যমে বিশ্বকাপজুড়ে সামাজিক প্রচারণা করা হবে। প্রতিটি রাউন্ডের জন্য থাকছে আলাদা প্রচারণা। কোয়ার্টার ফাইনালে প্রচারণার থিম হবে ‘নো ডিসক্রিমিনেশন (বৈষম্য নয়)।’

Leave A Reply

Your email address will not be published.