The news is by your side.

খেরসন ছাড়তে শুরু করেছে রুশ সেনারা , পুনর্দখলের পথে ইউক্রেন

0 132

রাশিয়ার কাছে হারানো গুরুত্বপূর্ণ খেরসন শহর পুনরুদ্ধারে মরিয়া হয়ে লড়াই চালাচ্ছে ইউক্রেনের সেনারা। কয়েকদফা ব্যর্থ হবার পর খেরসনে আবারও আক্রমণ শুরু করেছে ইউক্রেনীয় বাহিনী। অন্যদিকে রুশ-সমর্থিত প্রশাসন খেরসন থেকে সরে যেতে শুরু করেছে। একইসঙ্গে সেখান থেকে রুশ-পন্থী বেসামরিক মানুষদের সরিয়ে নিতে শুরু করেছে তারা।

খেরসন পুনর্দখলের লক্ষ্য নিয়ে ইউক্রেনীয় সৈন্যরা ঐ অঞ্চলের মধ্য দিয়ে অগ্রসর হচ্ছে বলে জানা গেছে। এরপরই রুশ প্রশাসনকে খেরসন থেকে সরিয়ে নেয়ার আদেশ জারি করা হয়েছে। খবর বিবিসির।

খেরসনে রাশিয়া নিযুক্ত প্রশাসনের প্রধান ভ্লাদিমির সালদো বিষয়টি নিশ্চিত করেছেন। স্থানীয় সময় বুধবার রাশিয়ার একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে এ তথ্য জানান তিনি।

ভ্লাদিমির সালদো বলেছেন, ইউক্রেনের হামলা থেকে সুরক্ষার জন্য দনিপার নদীর পশ্চিম তীরের এই শহর থেকে ৬০ হাজার অধিবাসীকে সরিয়ে নিতে শুরু করেছেন।

খেরসন শহরে রাশিয়ার নিযুক্ত কর্মকর্তারাও নদীর অন্যপারে চলে যেতে শুরু করেছে বলে জানা গেছে। এছাড়া আগামী সাতদিন খেরসনে বেসামরিক জনগণের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

খেরসন শহরের প্রশাসনিক প্রধান জোর দিয়ে বলেছেন, পিছু হটলেও রুশ সৈন্যরা পেছনে থেকে যাবে এবং শহরটি রক্ষার জন্য আমৃত্যু লড়াই করবে।

এর আগে গত সোমবার ইউক্রেনে নিযুক্ত রাশিয়ার নতুন সামরিক কমান্ডার জেনারেল সের্গেই সুরোভিকিন খেরসনের পরিস্থিতিকে ‘কঠিন’ হিসেবে অভিহিত করেছিলেন।

 

 

 

Leave A Reply

Your email address will not be published.