The news is by your side.

কোয়ার্টার ফাইনালে অপ্রতিরোধ্য এমবাপ্পের সামনে ইংল্যান্ড

0 101

 

 

কাতার বিশ্বকাপে শনিবার কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ও সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড।

গতকাল আল থুমামা স্টেডিয়ামে শেষ ষোলো ম্যাচে পোল্যান্ডকে ৩-১ গোলে গুঁড়িয়ে কাতার কোয়ার্টার ফাইনালে উঠেছে ফ্রান্স। বিশ্ব চ্যাম্পিয়নদের হয়ে কিলিয়ান এমবাপ্পে করেন জোড়া গোল, অন্য গোলটি অলিভিয়ার জিরুর করা। যোগ করা সময়ের শেষ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ব্যবধান কমান পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানদোভস্কি।

গতকাল আল বাইত স্টেডিয়ামে সেনেগালকে ৩-০ গোলে হারিয়ে শেষ আটে নাম লেখায় ইংল্যান্ড। থ্রি লায়ন্সদের হয়ে ৩৮ মিনিটে জর্ডান হেন্ডারসন, প্রথমার্ধের যোগ করা সময়ে হ্যারি কেন ও ৫৭ মিনিটে বুকায়ো সাকা গোল করেন।

ম্যাচের ৪৪ মিনিটে ফ্রান্সকে এগিয়ে দেন জিরু। এমবাপ্পের পাস ডি বক্সের মধ্যে পেয়ে প্রথমে ডিফেন্ডারকে পরাস্ত করেন জিরু, এরপর নিজেকে সামলে নিয়ে বাম পায়ের শটে দূরের পোস্ট দিয়ে বলকে জালে পাঠিয়েছেন এসি মিলান স্ট্রাইকার।

থিয়েরি অঁরিকে টপকে জিরুই এখন ফ্রান্সের জার্সিতে সর্বোচ্চ ৫২ গোলের মালিক। গত ২২ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে এক গোল করে অঁরিকে ছুঁয়ে ফেলেন জিরু। কাল তিনি টপকে যান সাবেক আর্সেনাল গ্রেটকে।

এরপর ছিল এমবাপ্পে-শো। ৭৪ মিনিটে ফ্রান্সের দ্বিতীয় গোলটি করেন এ গোলমেশিন। কাউন্টার অ্যাটাক থেকে এ গোলটি পায় ফ্রান্স। পোলিশরা আক্রমণে গেলে আতোয়াঁ গ্রিজম্যান নিজেদের বক্স থেকে বলকে ক্লিয়ার করে পাস দেন জিরুকে, যিনি খুঁজে নেন ওসমান দেম্বেলেকে। বার্সা ফরোয়ার্ড বাম প্রান্ত থেকে বল বাড়ান এমবাপ্পের উদ্দেশে। এমবাপ্পে একটু ভেতরে ঢুকে জায়গা বানিয়ে ডান পায়ে নেয়া শটে কাছের পোস্টের উপরের কোনা দিয়ে বল জালে পাঠান। দুর্দান্ত ফিনিশিং, অবিশ্বাস্য গোল।

এমবাপ্পের গতি, স্কিলের আরেক অপূর্ব প্রদর্শনী দেখল আল থুমামা স্টেডিয়ামের দর্শক। যোগ করা সময়ের প্রথম মিনিটে মার্কাস থুরাসের পাস থেকে আরেক গোল করেন এমবাপ্পে। বল রিসিভ করার পর দুই খেলোয়াড়ের মাঝ দিয়ে তার ডান পায়ের শটে বল দূরের পোস্ট দিয়ে কাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছায়।

এর মধ্য দিয়ে ২৪ বছর হওয়ার আগেই বিশ্বকাপে সবচেয়ে বেশি গোলের তালিকায় পেলেকে (৭) ছাড়িয়ে এককভাবে চূড়ায় বসলেন এমবাপ্পে (৯ গোল)।

প্রথমে জিরুকে দিয়ে ফ্রান্সের প্রথম গোল করিয়েছেন এমবাপ্পে, এরপর নিজে করেন দলের দ্বিতীয় ও তৃতীয় গোল। এটা বিশ্বকাপে তার নবম গোল এবং সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে বৈশ্বিক আসরে ৯ গোল করলেন তিনি। গতকাল তার বয়স ছিল ২৩ বছর ৩৪৯ দিন। পর্তুগিজ কিংবদন্তি ইউসেবিও বিশ্বকাপে আট গোল করেছিলেন ২৪ বছর ১৮২ দিন বয়সে।

চলতি আসরে সর্বোচ্চ পাঁচ গোল হয়ে গেল এমবাপ্পের। ২০১৮ সালের বিশ্বকাপে ফ্রান্সকে শিরোপা এনে দেয়ার পথে তিনি করেছিলেন চার গোল। তবে এবার প্রথম চার ম্যাচেই করলেন পাঁচ গোল। এর মধ্যে গ্রুপ পর্বের শেষ ম্যাচে মূল একাদশে ছিলেন না, খেলেন বদলি হিসেবে।

গতকাল আল খোরের আল বাইত স্টেডিয়ামে সেনেগালকে ৩-০ গোলে হারিয়ে শেষ আটে নাম লেখায় ইংল্যান্ড। থ্রি লায়ন্সদের হয়ে ৩৮ মিনিটে জর্ডান হেন্ডারসন, প্রথমার্ধের যোগ করা সময়ে হ্যারি কেন ও ৫৭ মিনিটে বুকায়ো সাকা গোল করেন।

গ্রুপ পর্বে ইরানকে ৬-২ গোলে বিধ্বস্ত করা ইংল্যান্ড আরেকবার তাদের শক্তি দেখাল। ২০১৮ সালের সেমিফাইনালিস্টরা কোনো সুযোগই দেয়নি আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগালকে, যারা দলসেরা স্ট্রাইকার সাদিও মানের ইনজুরিতে সাধারণ মানের একটি দলে পরিণত হয়। কাল ইংলিশদের বিরুদ্ধে কোনো প্রতিরোধই গড়ে তুলতে পারেনি আলিউ সিসের দল।

 

Leave A Reply

Your email address will not be published.