The news is by your side.

কাশ্মীরে মাঝপথেই কেন ‘ভারত জোড়ো যাত্রা’ বাতিল করলেন  রাহুল ?

0 78

 

স্থগিত হয়ে গেল কাশ্মীরে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা। সাংসদ রাহুল গান্ধীর অভিযোগ, পদযাত্রাকে নিরাপত্তা দেওয়ার জন্য যে পুলিশি বন্দোবস্ত করা হয়েছিল তা সম্পূর্ণ ভেঙে পড়েছে। তাই নিরাপত্তার কথা মাথায় রেখেই শুক্রবারের মতো বাতিল হয়ে গেল যাত্রা।

কথা ছিল, শুক্রবার ২০ কিলোমিটার হাঁটবেন রাহুল। কিন্তু কয়েক কিলোমিটার চলার পরেই থেমে যায় পদযাত্রা। সেই সময় রাহুলের পাশে সাদা টি-শার্ট পরেই হাঁটছেন ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লাও। পদযাত্রায় উপস্থিত কংগ্রেস কর্মীদের দাবি, শ্রীনগরের পথে হাঁটতে হাঁটতে রাহুল বানিহাল সুড়ঙ্গ অতিক্রম করার পরই দেখা যায় ওপারে বহু মানুষ তাঁর জন্য অপেক্ষা করে আছেন। তাঁদের অভিযোগ, সেই সময় চার দিকে একজন পুলিশকর্মীকেও কেউ দেখতে পাননি। এই অবস্থায় যাত্রা থামিয়ে দেওয়ার কথা বলেন রাহুলের নিরাপত্তারক্ষীরা। তারপরই শুক্রবারের জন্য পদযাত্রা স্থগিত করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

পুলিশের গাড়িতে তুলে রাহুলকে নিয়ে যাওয়া হয় নিরাপদ জায়গায়। বানিহাল সুড়ঙ্গের সামনে দাঁড়িয়েই রাহুল সাংবাদিকদের বলেন, ‘‘যে পুলিশকর্মীদের আমাদের নিরাপত্তা দেওয়ার কথা ছিল তাঁদের কারও দেখা নেই। আমরা সুড়ঙ্গ পেরিয়ে যাওয়ার পর পুলিশি নিরাপত্তার বন্দোবস্ত সম্পূর্ণ ভেঙে পড়ল। এতে আমার নিরাপত্তারক্ষীরা আপত্তি করেন। তাই আমাকে যাত্রা স্থগিত করে দিতে হয়। আমি আমার নিরাপত্তারক্ষীদের কথা মানতে বাধ্য। তাই আজ (শুক্রবার) আর হাঁটতে পারলাম না।’’ তারপরে কেরলের কংগ্রেস সাংসদ আরও বলেন, ‘‘ভিড় সামলানোর দায়িত্ব তো প্রশাসনের। তারা কোথায়?’’

কংগ্রেস সূত্রে খবর, শুক্রবারের মতো যাত্রা স্থগিত ঘোষণা করার পরও বানিহাল সুড়ঙ্গের সামনেই প্রায় আধঘণ্টা অপেক্ষা করতে হয় রাহুলকে। এরপর তাঁর জন্য গাড়ি আসে। রাহুল গাড়িতে উঠে পড়েন। বৃহস্পতিবারও খারাপ আবহাওয়ার জন্য ভারত জোড়ো যাত্রা বেরোতে পারেনি।

কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা শুরু হয়েছিল গত বছরের ৭ সেপ্টেম্বর তামিলনাড়ুর কন্যাকুমারী থেকে। ভারত ঘুরে আগামী ৩০ জানুয়ারি সেই পদযাত্রা শেষ হওয়ার কথা শ্রীনগরে। এর মধ্যে মোট ১২ রাজ্য এবং ২ কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ৩,৯৭০ কিলোমিটার পথ অতিক্রম করবে ভারত জোড়ো যাত্রা।

 

Leave A Reply

Your email address will not be published.