The news is by your side.

কাতারে প্রধানমন্ত্রী: এলএনজি নিয়ে আলোচনার আশা

0 78

 

বাংলাদেশে শিক্ষা খাতে কাতার উন্নয়ন তহবিলের সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারকের (এমওইউ) খসড়া তৈরি করেছে দুই দেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চলতি কাতার সফরে আলোচনা শেষে এটি সই করা হতে পারে। এ ছাড়া আলোচনায় বিশেষভাবে গুরুত্ব পেতে পারে কাতার থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির প্রসঙ্গ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের সহযোগিতার জন্য একটি এমওইউ নিয়ে দুই দেশের মধ্যে কথাবার্তা চলছে। এ বিষয়ে বেশ অগ্রগতি হয়েছে। এটি স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, এলএনজি নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। এটি দীর্ঘমেয়াদি আলোচনা প্রক্রিয়া। চলতি সফরে এ ধরনের চুক্তি হবে কি না, সে ব্যাপারে তাঁরা নিশ্চিত নন। তবে আলোচনার মাধ্যমে বিষয়টি এগিয়ে যাবে বলে তাঁরা আশা করছেন।

কাতারের সঙ্গে স্বাক্ষরিত চুক্তির আওতায় প্রায় এক হাজার ২০০ নিরাপত্তা ও প্রতিরক্ষা কর্মী কাতারে পাঠানোর বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাতারের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ভালো হওয়ায় আরো নতুন নতুন সুযোগ হবে।

বাংলাদেশে প্রতিরক্ষা খাতে বিশেষজ্ঞ জনবল আছে। বাংলাদেশ এগুলো কাতারকে দিতে পারে।

তিন দিনের সরকারি সফরে গতকাল রাত ৯টার দিকে কাতারের দোহায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী কাতারের হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম তাঁকে স্বাগত জানান।

Leave A Reply

Your email address will not be published.