The news is by your side.

কক্সবাজারে আন্তর্জাতিক নৌশক্তি  প্রদর্শন মহড়া

0 154

 

 

কক্সবাজার অফিস

বাংলাদেশসহ বিশ্বের ২৮ টি দেশের নৌ বাহিনী ও মেরিটাইম সংস্থার অংশগ্রহণে মঙ্গলবার (৬ ডিসেম্বর) চার দিনব্যাপী শুরু হয়েছে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ-২০২২।

বুধবার (৭ ডিসেম্বর) সকালে পর্যটন নগরী কক্সবাজারের ইনানীতে অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২৮টি দেশের নৌবাহিনীর অংশগ্রহণে প্রথমবারের মতো এ আয়োজন । আইএফআর ২০২২ অনুষ্ঠানে বাংলাদেশসহ ২৮টি দেশের ৪৩টি যুদ্ধজাহাজ, দুটি বিএন এমপিএ ও চারটি বিএন হেলিকপ্টার অংশ নেবে।

বাংলাদেশ নৌবাহিনী আয়োজিত নৌশক্তি মহড়ায় অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, ভারত, মিশর, জার্মানি, ইন্দোনেশিয়া, ইরান, ইতালি, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, নাইজেরিয়া, নেদারল্যান্ডস, ওমান, প্যালেস্টাইন, সুদান, সৌদি আবর, সিঙ্গাপুর, শ্রীলংকা, তানজানিয়া, থাইল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাতের অংশগ্রহণের কথা রয়েছে।

‘সীমানা ছাড়িয়ে বন্ধুত্ব’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের আন্তর্জাতিক নৌশক্তি প্রদর্শন মহড়ার মধ্য দিয়ে কক্সবাজারকে পর্যটন কেন্দ্র হিসেবে বিশ্ব দরবারে নতুন করে পরিচয় করে দেবেন এমন অভিমত নৌবাহিনীর।

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশগুলোসহ এত অধিক সংখ্যক দেশের অংশগ্রহণে বাংলাদেশে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ আয়োজন এটাই প্রথম।

উল্লেখ্য, আন্তর্জাতিক এবং আঞ্চলিক অঙ্গনে মেরিটাইম সহযোগিতা বৃদ্ধিকল্পে বিশ্বের বিভিন্ন দেশের নৌ বাহিনী সমূহ ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ আয়োজন করে থাকে। বন্ধু প্রতিম দেশ গুলোর নৌ বাহিনীর অংশগ্রহণে আইএফআর এর আয়োজন বিশ্ব শান্তি, পারস্পরিক ভ্রাতৃত্ববোধ ও সহমর্মিতার বহিঃপ্রকাশ বলে বিবেচনা করা হয়।

 

Leave A Reply

Your email address will not be published.