The news is by your side.

এ বছরই মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা-ব্রাজিল

0 104

কাতার বিশ্বকাপে স্বপ্নের মতো সময় কাটিয়েছে লিওনেল মেসির দেশ আর্জেন্টিনা। দীর্ঘ ৩৬ বছরের শিরোপা খরা কাটিয়ে মরুর বুকে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে লে আল বিসেলেস্তেরা। ঠিক উল্টো চিত্র লাতিন আমেরিকায় তাদেরই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ব্রাজিল। বিশ্বকাপের স্মৃতি যেন একেবারেই মনে রাখার মতো ছিল না সেলেসাওদের। মধ্যপ্রাচ্য থেকে খালি হাতেই দেশে ফিরেছে নেইমার- ভিনিসিয়াসরা।

২০২৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে অনুষ্ঠেয় বিশ্বকাপে ভালো কিছু করার লক্ষ্যে সবকিছু পেছনে ফেলে এখন সামনে এগিয়ে যাওয়ার সময়। এরইমধ্যে আগামী বছর হতে যাওয়া কোপা আমেরিকার জন্য পরিকল্পনা শুরু করেছে দক্ষিণ আমেরিকার দলগুলো। সে লক্ষ্যে নতুন করে দল গোছানোর পরিকল্পনা শুরু করেছে দুই ফেভারিট আর্জেন্টিনা ও ব্রাজিলও।

তবে কোপা টুর্নামেন্টে মাঠে নামার আগেই মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা-ব্রাজিল। আসন্ন ২০২৬ বিশ্বকাপকে সামনে রেখে চলতি বছরই শুরু হবে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্ব। যেখানে আগামী নভেম্বর মাসে মুখোমুখী হবে মেসি-নেইমাররা। এ তথ্য নিশ্চিত করেছে দক্ষিণ আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (কনমেবল)।

এ বছর বিশ্বকাপে বাছাইপর্বের ষষ্ঠ রাউন্ডের ম্যাচে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। এরপর ২০২৫ সালে ১৪তম রাউন্ডে ফিরতি ম্যাচে ব্রাজিলকে আতিথ্য দেবে আর্জেন্টিনা। ফলে ২০২১ সালের পর বিশ্বকাপ বাছাইপর্বে এটাই হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর প্রথম ম্যাচ।

বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা ২০২৬ বিশ্বকাপের টিকিট পাওয়ার লড়াইয়ে ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিযাত্রা শুরু করবে। অন্যদিকে ব্রাজিল নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে বলিভিয়ার বিপক্ষে। ফিক্সচারের লাইনআপ তৈরি হলেও ম্যাচগুলোর তারিখ ও ভেন্যু এখনো ঠিক হয়নি।

আগামী বিশ্বকাপে ৪৮ দল অংশ নেওয়ায় দক্ষিণ আমেরিকা মহাদেশ থেকে এবার ৬টি দল সরাসরি চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পাবে। এছাড়া পয়েন্ট টেবিলের সাত নম্বর দলটিকে খেলতে হবে প্লে অফ। যেখানে আগে দক্ষিণ আমেরিকা থেকে সরাসরি ৪টি দল বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পেয়েছে। পঞ্চম দলটিকে প্লে অফ খেলে উঠে আসতে হয়েছে।

এ বছরে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ

সেপ্টেম্বর, ২০২৩-

প্রথম রাউন্ড: উরুগুয়ে–চিলি, কলম্বিয়া–ভেনিজুয়েলা, ব্রাজিল–বলিভিয়া, প্যারাগুয়ে–চিলি, আর্জেন্টিনা–ইকুয়েডর।

দ্বিতীয় রাউন্ড: পেরু–ব্রাজিল, ভেনিজুয়েলা–প্যারাগুয়ে, বলিভিয়া–আর্জেন্টিনা, চিলি–কলম্বিয়া, ইকুয়েডর–আর্জেন্টিনা।

অক্টোবর, ২০২৩-

তৃতীয় রাউন্ড: কলম্বিয়া–উরগুয়ে, ব্রাজিল–ভেনিজুয়েলা, বলিভিয়া–ইকুয়েডর, আর্জেন্টিনা–প্যারাগুয়ে, চিলি–পেরু।

চতুর্থ রাউন্ড: উরুগুয়ে–ব্রাজিল, পেরু–আর্জেন্টিনা, ভেনিজুয়েলা–চিলি, ইকুয়েডর–কলম্বিয়া, প্যারাগুয়ে–বলিভিয়া।

নভেম্বর, ২০২৩-

পঞ্চম রাউন্ড: কলম্বিয়া–ব্রাজিল, ভেনিজুয়েলা–ইকুয়েডর, বলিভিয়া–পেরু, আর্জেন্টিনা–উরুগুয়ে, চিলি–প্যারাগুয়ে।

ষষ্ঠ রাউন্ড: উরুগুয়ে–বলিভিয়া, পেরু–ভেনিজুয়েলা, ব্রাজিল–আর্জেন্টিনা, প্যারাগুয়ে–কলম্বিয়া, ইকুয়েডর–চিলি।

 

 

 

Leave A Reply

Your email address will not be published.