The news is by your side.

উত্তর কোরিয়া: কিমের অনুশাসন থেকে রেহাই পান না ফার্স্ট লেডি রি সোল জু

0 80

 

উত্তর কোরিয়া। ‘শিবঠাকুরের আপন দেশ’-এর মতো সেখানে হাঁচতে গেলে টিকিট কাটতে হয় না ঠিকই, তবে নিয়ম কানুন সেখানেও ‘সর্বনেশে’।

নাগরিকেরা তো বটেই, উত্তর কোরিয়ায় কিমের কঠোর অনুশাসন থেকে রেহাই পান না দেশের ফার্স্ট লেডিও। নিজের স্ত্রীর জন্যও একগুচ্ছ কঠোর নিয়ম বেঁধে দিয়েছেন কিম। তার অন্যথা হওয়ার জো নেই।

কিমের স্ত্রী রি সোল জু। ২০০৯ সালে তাঁদের বিয়ে হয়েছে। ২০১২ সালে উত্তর কোরিয়ার সংবাদমাধ্যমে কিমের পাশে প্রথম তাঁকে দেখা যায়। তাঁর আগে তিনি জনসমক্ষে আসেননি বলেই মনে করা হয়। বাড়ির বাইরে পা রাখলেও প্রচারের আলোয় তাঁকে দেখা যায়নি।

বিয়ের আগে রি ছিলেন সঙ্গীতশিল্পী। চিয়ারলিডার হিসাবেও বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিতেন। বিয়ের পরে অবশ্য সে সব বন্ধ হয়ে গিয়েছে। তাঁর দৈনন্দিন যাপন সম্পর্কে খুব বেশি তথ্য জানা যায় না।

কিম এবং রি-এর মোট তিন সন্তান। কিন্তু তাঁদের একটি মাত্র পুত্রের কথাই জানা যায়। তার নাম কিম জু-এই। ২০১৩ সালে তার জন্ম। কিমের অন্য সন্তানদের সম্পর্ক আর কোনও তথ্য মেলে না।

রি-কে একপ্রকার জোর করেই বিয়ে করেছেন কিম। বিবাহে তাঁকে বাধ্য করা হয়। স্বামী নির্বাচনের ক্ষেত্রে পাত্রীর কোনও মতামতই নাকি গ্রহণ করা হয়নি। তাঁদের বিয়ের সময় উত্তর কোরিয়ার শাসক ছিলেন কিমের বাবা কিম জং ইল। তাঁর নির্দেশেই রি-কে বিয়ে করেন কিম।

কিমকে বিয়ে করার পর যেন রি-এর পুনর্জন্ম হয়। তাঁর পূর্ব জীবনের স্মৃতি ‘মুছে দেওয়া হয়’। রি-কে নতুন নাম নিতে হয়। বিয়ের আগে কিমের স্ত্রীর অন্য একটি নাম ছিল। কী সেই নাম? কেউ তা জানেন না। এমনকি, রি-এর জন্মসালও অজানা। ফলে তাঁর বয়স অনুমান করা যায় না।

রি কোনও সাধারণ পরিবারের মেয়ে নন। তাঁর বাবা পেশায় অধ্যাপক। মা দেশের এক বিখ্যাত হাসপাতালের স্ত্রীরোগ বিভাগের প্রধান চিকিৎসক। তাঁদের সম্পদের পরিমাণ কম নয়। কিন্তু অভিযোগ, রি-কে তাঁর নিজের পরিবারের সঙ্গে দেখা করতে দেওয়া হয় না। মা, বাবার সঙ্গে সাক্ষাৎ নিষিদ্ধ বিয়ের পর থেকেই।

পরনের পোশাকের ক্ষেত্রেও রি ‘বন্দি’। প্রথম দিকে তাঁকে জিন্স, টপ এবং পাশ্চাত্যের অনুকরণে নানা আধুনিক ফ্যাশনের পোশাক পরতে দেখা যেত। কিন্তু পরে তাঁর জিন্স পরা নিষিদ্ধ করে দেন কিম। নিজের পছন্দ অনুযায়ী পোশাক রি পরতে পারেন না। তাঁর জন্য রক্ষণশীল, শরীর ঢাকা পোশাক নির্দিষ্ট করা হয়েছে।

 

Leave A Reply

Your email address will not be published.