The news is by your side.

ইসির সন্দেহ সার্ভার ব্যবহারকারী একাধিক সংস্থাকে

0 105

নির্বাচন কমিশনের অধীনে থাকা জাতীয় তথ্যভান্ডারে প্রবেশের সুযোগ রয়েছে এমন এক বা একাধিক সংস্থার মাধ্যমে স্মার্ট জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) তথ্য বাইরে চলে যাচ্ছে। সন্দেহভাজন এমন কয়েকটি সংস্থার পরিষেবা গতকাল বৃহস্পতিবার সকাল থেকে বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ইসির এনআইডি শাখার মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবির।

মঙ্গলবার থেকে একটি টেলিগ্রাম চ্যানেলে এসব তথ্য বিনামূল্যে পাওয়া যাচ্ছে– এই খবর ছড়িয়ে পড়ার পর ইসির পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়। একই সঙ্গে বিষয়টি খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলেও দাবি করেন এনআইডির মহাপরিচালক। তবে তদন্ত কমিটির প্রধান কে এবং কমিটিকে কত দিন সময় দেওয়া হয়েছে– এ বিষয়ে বিস্তারিত জানাতে পারেননি।

ইসির অধীনে জাতীয় তথ্যভান্ডারে (এনআইডি সার্ভার) প্রায় ১২ কোটি ভোটারের তথ্য রয়েছে, যাদের মধ্যে প্রায় সাড়ে ৫ কোটির স্মার্ট এনআইডি কার্ড রয়েছে। অনেকেই অভিযোগ করেছেন, ১০ সংখ্যার এনআইডি নম্বর প্রবেশ করালেই একটি টেলিগ্রাম বট মানুষের নাম, লিঙ্গ, পিতামাতার নাম, ফোন নম্বর, ঠিকানা, ছবি এবং অন্যান্য বিবরণ বেরিয়ে আসছে।

সরকারি ও বেসরকারি নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠান সিম বিক্রি, ব্যাংক হিসাব খোলাসহ বিভিন্ন সেবা দিতে ইসির কাছ থেকে নির্ধারিত ফি দিয়ে যেভাবে এনআইডির তথ্য পায়, ঠিক সেভাবে ওই টেলিগ্রাম চ্যানেলে মানুষের ব্যক্তিগত তথ্য পাওয়া যাচ্ছে। তবে ১৩ বা ১৭ ডিজিটের এনআইডি নম্বর দিলে অবশ্য কোনো তথ্য পাওয়া যাচ্ছে না। শুধু স্মার্ট জাতীয় পরিচয়পত্রের ১০ ডিজিটের নম্বর এবং জন্মতারিখ দিলেই ছবি ও মোবাইল নম্বর, স্থায়ী ঠিকানাসহ সব তথ্য বেরিয়ে আসছে। টেলিগ্রাম ইন্টারনেটভিত্তিক একটি যোগাযোগমাধ্যম। একটি বিশেষ সফটওয়্যারের মাধ্যমে কাজটি করা হচ্ছে। কে বা কারা ওই টেলিগ্রাম চ্যানেল চালাচ্ছে, তা এখনও চিহ্নিত করা সম্ভব হয়নি।

নির্বাচন কমিশন সন্দেহ করছে, এনআইডি সার্ভারে অ্যাক্সেস রয়েছে এমন কয়েকটি সংস্থা থেকে তথ্য ফাঁস হচ্ছে। এনআইডি শাখার মহাপরিচালক একেএম হুমায়ুন কবির গতকাল বলেন, এনআইডি সার্ভার থেকে সেবা নিচ্ছে এমন বেশ কয়েকটি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান থেকে তথ্য ফাঁস হয়েছে।

তিনি আরও জানান, সন্দেহভাজন সংস্থার পরিষেবাগুলো সাময়িকভাবে স্থগিত করা হয়েছে, কীভাবে তথ্য ফাঁস হয়েছে এবং এর উৎসগুলো জানতে দুই সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এ পর্যন্ত কতজনের তথ্য ফাঁস হয়েছে, তা জানাতে অপারগতা প্রকাশ করেন ডিজি।

 

Leave A Reply

Your email address will not be published.