The news is by your side.

ইসরায়েল ‘সংশ্লিষ্ট’ জাহাজ জব্দ করেছে ইরান

0 21

 

হরমুজ প্রণালীতে ইসরায়েল সংশ্লিষ্ট পর্তুগিজ জাহাজ ‘এমসিএস এআরইএস’ দখল করে নিয়েছে ইরান। জাহাজ ট্র্যাকিং সাইট মেরিন ট্রাফিক জানিয়েছে, জাহাজটি বর্তমানে পারস্য উপসাগর দিয়ে যাত্রা করছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইসরায়েলি ধনকুবের আইয়াল ওফারের ‘জোডিয়াক মেরিটাইম’ শিপিং কোম্পানির সঙ্গে এই জাহাজ যুক্ত। জাহাজটিতে ২০ জন ফিলিপাইনের নাগরিক আছেন বলে জানা গেছে।

আরবভিত্তিক সংবাদমাধ্যমগুলোর তথ্য বলছে, ইরানি বাহিনী যে জাহাজটি জব্দ করেছে সেটি ছিল মূলত বাণিজ্যিক। কন্টেইনার বহনকারী জাহাজটি ভারতের দিকে যাচ্ছিল।

এর আগে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) একটি ভিডিও প্রকাশ করে। যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরাহ শহর থেকে ৫০ নটিক্যাল মাইল (৯২ কিলোমিটার) উত্তর-পূর্ব থেকে জাহাজটি জব্দ করা হয়।

ফিলিস্তিনের গাজায় ইসরাইলের হামলার পর থেকেই দেশটির সঙ্গে ইসরাইলের উত্তেজনা বাড়ছে। এরই মধ্যে ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে হামলা হয়। ওই হামলার জন্য ইসরাইলকে দায়ী করে আসছে তেহরান। এর প্রতিশোধ নেওয়ার হুমকিও দিয়েছে তারা।

ইরানের হুমকির পর মধ্যপ্রাচ্য পরিস্থিতি আরও অস্থিতিশীল হয়ে পড়েছে। ইরানের হামলার আশঙ্কাকে কেন্দ্র করে ভারত, ফ্রান্স, পোল্যান্ড ও রাশিয়ার মতো দেশগুলো তাদের নাগরিকদের ওই অঞ্চলে

ভ্রমণ নিয়ে সতর্ক করেছে। শুক্রবার জার্মানিও তাদের নাগরিকদের ইরান ছাড়ার আহ্বান জানিয়েছে।

এদিকে সম্ভাব্য ইরানি হামলা থেকে ইসরাইলকে সুরক্ষা দিতে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজগুলো অবস্থান নিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল।

Leave A Reply

Your email address will not be published.