The news is by your side.

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প: মৃত ৪৪,আহত ৩০০

0 99

ইন্দোনেশিয়ায় ৫ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে প্রায় ৪৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ৩০০ জন। দেশটির মূল দ্বীপ জাভায় আজ সোমবার এই ভূমিকম্প আঘাত হানে। খবর এএফপি ও রয়টার্সের

শক্তিশালী এই ভূমিকম্পে প্রায় ৪৪ জনের মৃত্যু হয়েছে বলে স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এএফপি জানিয়েছে।

দেশটির আবহাওয়া সংস্থার বরাত দিয়ে বার্তা সংস্থা সিনহুয়া জানায়, সোমবার ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প কেঁপে ওঠে ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশ। দেশটির রাজধানী জাকার্তায়ও কম্পনের তীব্রতা অনুভূত হয় এবং আতঙ্ক ছড়িয়ে পড়ে।

আবহাওয়া সংস্থা জানায়, জাকার্তার স্থানীয় সময় দুপুর ১টা ২১ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে। এর কেন্দ্রস্থল ছিল পশ্চিম জাভা প্রদেশের সিয়াঞ্জুর জেলার ১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ১০ কিলোমিটার। যদিও এ ভূমিকম্প থেকে সুনামির আশঙ্কা নেই বলে জানানো হয়েছে।

সিয়াঞ্জুর প্রশাসনের মুখপাত্র অ্যাডাম বলেন, এখানে কয়েক ডজন মানুষ নিহত হয়েছেন। শত শত ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন পর্যন্ত ৪৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

সিয়ানজুর প্রশাসনের প্রধান হেরমান সুহেরমান মেট্রো টিভিকে বলেন, ‘এখন পর্যন্ত শুধু এই হাসপাতাল থেকে (সিয়ানজুর শহরের হাসপাতাল) আমি যে তথ্য পেয়েছি, প্রায় ২০ জন মারা গেছেন। কমপক্ষে ৩০০ জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাঁদের অধিকাংশই ভবনের ধ্বংসস্তূপে আটকা পড়ে শরীরে আঘাত পেয়েছেন।’

বিশ্বের সবচেয়ে বেশি ভূমিকম্প প্রবণ দেশগুলোর একটি ইন্দোনেশিয়া। গত কয়েকদিনে দেশটিতে ৪ দশমিক ৭ থেকে ৫ মাত্রার বেশ কয়েকটি ভূমিকম্প অনুভূত হয়েছে। সবশেষ গত ১৬ নভেম্বর আঘাত হানে ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প।

Leave A Reply

Your email address will not be published.