The news is by your side.

ইজরায়েল: শেষ হাসি হাসলেন নেতানিয়াহু

0 104

ফের ইজরায়েলের প্রধানমন্ত্রী হতে চলেছেন বেঞ্জামিন নেতানিয়াহু। এক যুগের শাসন শেষে গত বছরের জুনে ক্ষমতা হারান বেঞ্জামিন নেতানিয়াহু। মাত্র ১ ভোটের ব্যবধানে জিতে তাঁর জায়গায় ইজরায়েলের প্রধানমন্ত্রী হন নাফতালি। কিন্তু অবশেষে ফের মসনদে প্রত্যাবর্তন করতে চলেছেন নেতানিয়াহুই।

বৃহস্পতিবারই নির্বাচনে পরাজয় স্বীকার করে নিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদ। লাপিদ অভিনন্দন জানিয়েছেন বিরোধী নেতা নেতানিয়াহুকে।

গত চার বছরে এই নিয়ে পাঁচবার ভোট হল ইজরায়েলে। গত ১ নভেম্বর সেখানে নির্বাচন হয়। ৯৯ শতাংশ ব্যালটের গণনার পরে দেখা গিয়েছে ১২০ আসনের মধ্যে ৬৪টিতেই জয় পেয়েছে নেতানিয়াহুর দলের জোট।

ইতিমধ্যেই নেতানিয়াহুকে জয়ের জন্য শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইজরায়েলের প্রেসিডেন্ট নেতানিয়াহুর নেতৃত্বাধীন জোটকে সরকার গঠনের আমন্ত্রণ জানাবেন। আগামী সপ্তাহে নতুন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হতে পারে।

গত জুনেই সংসদ ভাঙার পরিস্থিতি তৈরি হয়েছিল ইজরায়েলে। কিন্তু শেষ অবধি তা হয়নি। দেশের প্রধানমন্ত্রী হন ইয়াইর লাপিদ। তখনই জানা গিয়েছিল নির্বাচন না হওয়া পর্যন্ত আপাতত অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব সামলাবেন প্রাক্তন বিদেশমন্ত্রীই।

ইজরায়েলের প্রাক্তন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট যে নির্বাচনে লড়বেন না তা আগেই জানান। তখনই পরিষ্কার হয়ে যায় নির্বাচনে মূল লড়াই হবে লাপিদ এবং প্রাক্তন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর মধ্যে। শেষ হাসি হাসলেন নেতানিয়াহুই।

 

 

 

 

Leave A Reply

Your email address will not be published.