The news is by your side.

ইউরোপে রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ

0 154

 

 

রক্ষণাবেক্ষেণ কাজের জন্য নর্ড স্ট্রিম পাইপলাইন–১ দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ আপাতত স্থগিত করে দিয়েছে রাশিয়া। নর্ড স্ট্রিম বাল্টিক সি পাইপলাইন দিয়ে রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহ হতো। এটি মূলত রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের মূল পাইপলাইন।

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের অপারেটর কোম্পানি নর্ড স্ট্রিম এজি জানিয়েছে, নিয়মিত রক্ষণাবেক্ষণকাজের অংশ হিসেবে ওই পাইপলাইনে কাজ চলছে। এ কারণে আজ থেকে আগামী ১০ দিন পাইপলাইনটি বন্ধ থাকবে। এ সময়ে এই পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। গ্যাস সরবরাহ বন্ধ করার আগে সব অংশীদার এ বিষয়ে একমত হয়েছে।

গত মাসে কানাডা থেকে মেরামত করা টারবাইন সঠিক সময়ে ফেরত না আসায় এক দফা চ্যালেঞ্জের মুখে পড়ে রাশিয়ার সবচেয়ে বড় জ্বালানি প্রতিষ্ঠানটি। এ কারণে পাইপলাইনের মাধ্যমে জার্মানিতে সরবরাহ করা গ্যাসের পরিমাণ ৬০ শতাংশ কমিয়ে আনে প্রতিষ্ঠানটি। তবে জার্মানির অর্থমন্ত্রী রবার্ট হ্যাবেক এই সিদ্ধান্তকে ‘রাজনৈতিক সিদ্ধান্ত’ বলে যুক্তি দিয়েছিলেন।

সাম্প্রতিক বছরগুলোয় নর্ড স্ট্রিমের মাধ্যমে গ্যাস সরবরাহে বেশ ঘাটতি দেখা দেয়। ইউক্রেন বা পোল্যান্ডের মাধ্যমে ওই ঘাটতি পূরণ করা হয়েছিল। তবে ইউক্রেনেরে সঙ্গে যুদ্ধ পরিস্থিতির কারণে এখন আর তা সম্ভব হচ্ছে না। এ কারণে এবার ইউরোপে ব্যাপক গ্যাসের সংকট হতে পারে বলে আশঙ্কা করছেন শিল্পসংশ্লিষ্ট ব্যক্তিরা।

রাশিয়ার গ্যাস উত্তোলন ও বিতরণকারী সরকারি প্রতিষ্ঠান গাজপ্রমের একটি প্রকল্প নর্ড স্ট্রিম এজি। এই পাইপলাইনের মাধ্যমে বাল্টিক সাগরের তলদেশ দিয়ে জার্মানিতে গ্যাস সরবরাহ করে রাশিয়া।

 

Leave A Reply

Your email address will not be published.