The news is by your side.

ইউক্রেনে যুদ্ধবিরতি প্রস্তাব, রাশিয়ার না

0 78

ইউক্রেনে এখনি হামলা বন্ধ করতে নারাজ রাশিয়া। বেলারুশের দেওয়া যুদ্ধবিরতির প্রস্তাব ফিরিয়ে দিয়ে মস্কো বলেছে, ইউক্রেনে যুদ্ধবিরতি হলে তাদের যে ‘বিশেষ সামরিক অভিযান’ সেখানে চলছে, তার লক্ষ্য অর্জিত হবে না।

এদিকে যুদ্ধবিরতির প্রস্তাব ফিরিয়ে দিলেও রাশিয়ার পারমাণবিক অস্ত্র নিজ ভূখণ্ডে রাখার প্রস্তাবে রাজি হয়েছে বেলারুশ। খবর রয়টার্সের।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হয়েছে গত বছরের ফেব্রুয়ারিতে। এই যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়ার পাশে রয়েছে বেলারুশ।

তবে শুক্রবার (৩১ মার্চ) বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কো এই যুদ্ধবিরতির প্রস্তাব দেন। এমনকি কোনো পূর্বশর্ত ছাড়াই একটি যুদ্ধবিরতিতে পৌঁছানোর ব্যাপারে প্রস্তাব দেন তিনি।

তবে এই প্রস্তাব দেওয়ার ২৪ ঘণ্টা না পেরোতেই তা প্রত্যাখ্যান করল রাশিয়া। এ প্রসঙ্গে শুক্রবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, আগামী সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও বেলারুশ প্রেসিডেন্ট লুকাশেঙ্কো বৈঠক করবেন।

তবে এ মুহূর্তে যদি যুদ্ধবিরতি হয়, রাশিয়ার লক্ষ্য সে ক্ষেত্রে অধরা রয়ে যাবে। তিনি শুধু এই প্রস্তাব খারিজের কথা বলেছেন, এমনটা নয়। চীনের দেওয়া প্রস্তাব বাস্তবায়িত না হওয়ার কারণও ব্যাখ্যা করেছেন। তার মতে, ইউক্রেনের ব্যর্থতায় চীনের শান্তি প্রস্তাব বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না।

বেলারুশের মাটিতে রাশিয়ার ‘কৌশলগত’ পারমাণবিক অস্ত্র রাখার বিষয়ে বেশ কিছু দিন ধরেই আলোচনা হচ্ছে। সেই পারমাণবিক অস্ত্র দেশটির ভূখণ্ডে রাখার ব্যাপারে সম্মত হয়েছেন বেলারুশের প্রেসিডেন্ট।

 

 

Leave A Reply

Your email address will not be published.