The news is by your side.

ইউক্রেনের ‘বৈধ স্থান’ ন্যাটোতে: ন্যাটো মহাসচিব

0 70

ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ বলেছেন, ইউক্রেনের ‘বৈধ স্থান ন্যাটোতে’। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সর্বাত্মক আক্রমণ শুরুর পর বৃহস্পতিবার প্রথমবার কিয়েভ সফরে এ কথা বলেছেন তিনি।

স্টলটেনবার্গ বলেছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে একটি ‘বহু-বছরের সহায়তা উদ্যোগ’ নিয়ে আলোচনা করেছেন। যা ইউক্রেনকে সোভিয়েত যুগের সরঞ্জাম এবং মতবাদ থেকে ‘ন্যাটো মানদণ্ডে’ রূপান্তর করতে সহায়তা করবে।

তিনি বলেন, এটি জোটের সঙ্গে ইউক্রেনের পুরোপুরি আন্তঃক্রিয়াশীলতা নিশ্চিত করবে।

রুশ আক্রমণের পর ইউক্রেনের প্রধান মিত্র হিসেবে আবির্ভূত হয়েছে ন্যাটো জোট। মস্কোর আক্রমণের মুখে কিয়েভের প্রতিরক্ষা শক্তিশালী করার ক্ষেত্রে সামরিক সহযোগিতা প্রদানে বড় ভূমিকা রাখছে ন্যাটো।

ন্যাটো মহাসচিব বলেছেন, গত ফেব্রুয়ারি থেকে জোটের মিত্ররা ৬৫ বিলিয়ন ইউরো সামরিক সহায়তাসহ ১৫০ বিলিয়ন ইউরোর বেশি সহায়তা প্রদান করেছে। মিত্ররা এখন আরও যু্দ্ধবিমান, ট্যাংক এবং সাঁজোয়া যান সরবরাহ করছে। ন্যাটো আজ, আগামীকাল এবং যতদিন সময় লাগবে ইউক্রেনের সঙ্গে আছে।

জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের সঙ্গে ন্যাটো যে একটি নতুন অধ্যায় শুরু করতে প্রস্তুত তার ইঙ্গিত হলো মহাসচিবের এই সফর। ইউক্রেন রুশ আক্রমণ প্রতিহত করে ঠিকে আছে এবং রুশ দখলকৃত ভূখণ্ড পুরোপুরি মুক্ত করার জন্য প্রস্তুতি নিচ্ছে।

 

Leave A Reply

Your email address will not be published.